জাতীয়

ভারতীয় সেনাবাহিনীতে নির্ভীক গোর্খাদের যোগদানের চুক্তি বাতিলের দাবি নেপালের

Nepal has demanded the cancellation of the agreement of fearless Gorkhas to join the Indian Army

GNE NEWS DESK: শুক্রবার নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গিয়াওয়ালি বলেন, ‘গোর্খা সৈনিকদের নিয়ে ভারত-নেপাল-ব্রিটেনের মধ্যে স্বাক্ষরিত ত্রিপক্ষীয় চুক্তির প্রয়োজনীয়তা ফুরিয়েছে। এবার সেটা বাতিল করাই ভালো। বিদেশি বাহিনীতে নেপালি নাগরিকদের যোগ দেওয়া উচিত নয়।

তবে ব্রিটেনের কথা উল্লেখ করলেও এদিনের ভার্চুয়াল সভায় গিয়াওয়ালি যে ভারতকেই নিশানা করেছেন তা বলাই বাহুল্য। ফের ভারতবিরোধী অবস্থান স্পষ্ট করে নেপালের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ‘কালাপানিতে সীমান্ত বিবাদ নিয়ে আলোচনার জন্য আমরা প্রস্তাব দিয়েছিলাম। তবে সেই প্রস্তাবের কোনো ইতিবাচক জবাব দেয়নি ভারত।

ভারতীয় সেনার একটা মজবুত অঙ্গ হচ্ছে গোর্খা বাহিনী। নেপালের এই যোদ্ধাদের গোটা বিশ্বে জুড়ি মেলা ভার। ১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর নেপাল, ভারত ও ব্রিটেনের মধ্যে একটি ত্রিপাক্ষীয় চুক্তি হয়। এতে চারটি গোর্খা রেজিমেন্টকে ব্রিটিশ আর্মি থেকে ইন্ডিয়ান আর্মিতে যুক্ত করা হয়।

নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গিয়াওয়ালি বলেছেন, ভারত, নেপাল ও ব্রিটেনের সেই চুক্তির প্রয়োজনীয়তা আর নেই। এবার ওই চুক্তি বাতিল হওয়া প্রয়োজন। বিদেশি বাহিনীতে নেপালের নাগরিকদের যোগদানের দরকার নেই।

তবে সাহস ও নির্ভীক মানসিকতার জন্য সারা বিশ্বে নামডাক রয়েছে গোর্খা বাহিনীর। ভারতীয় সেনার গোর্খা রেজিমেন্টকে সমীহ করে চলে অন্য দেশের সেনাও। মূলত নেপালের গোর্খা সম্প্রদায়কে নিয়েও এই বাহিনী গঠিত। বহু যুদ্ধে ভারতীয় সেনার হয়ে সাহসিকতার পরিচয় রেখেছে গোর্খারা।

Tags: গোর্খা বাহিনীতে নেপালী গোর্খাদের নিয়োগ চুক্তি বাতিলের দাবি


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close