জাতীয়

ফের সংঘাত, বিতর্কিত ম্যাপই রাষ্ট্রসংঘ ও গুগলের কাছে পাঠাচ্ছে নেপাল

Nepal is sending the controversial map to the United Nations and Google

GNE NEWS DESK: ভারতের ভূখণ্ড কালাপানি, লিপুলেখ ও লিমপিয়াধুরাকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে বিল পাশ করেছে নেপাল। এই নিয়ে আগেই বিতর্ক সৃষ্টি করেছে নেপাল। যার তীব্র প্রতিবাদ জানিয়েছে আমাদের দেশ। এটি পুরনো খবরটি। নতুন খবর হল, নেপাল সেই সংশোধিত মানচিত্র জাতিসংঘ ও গুগলের কাছে পাঠানোর উদ্যোগ নিয়েছে। দেশটির সংবাদ মাধ্যম শনিবার এই তথ্য জানিয়েছে।

ইতিমধ্যে নতুন ওই মানচিত্র নেপাল ইংরেজিতে প্রকাশ করেছে। এই মানচিত্রই পাঠানো হচ্ছে হচ্ছে জাতিসংঘ ও গুগলের কাছে। যেন ইন্টারনেট ও বিশ্ব মানচিত্রে নেপালের ওই নতুন মানচিত্র সবাই হাতে পান।

নেপালের ল্যান্ড ম্যানেজমেন্ট মন্ত্রী পদ্মা আরিয়াল শনিবার জানান, আমরা শিগগিরই এই সংশোধিত মানচিত্র পাঠাচ্ছি। মধ্য আগস্টের মধ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে এই মানচিত্র পাঠানো হবে।

এছাড়া জানা যায়, নেপাল সরকার ইতোমধ্যে এই সংশোধিত মানচিত্রের ২৫ হাজার কপি ছাপিয়ে স্থানীয় ইউনিট, প্রাদেশিক বিভিন্ন সংস্থা ও অন্যান্য দফতরে পাঠিয়েছে।

বর্তমানে নেপালের নতুন এই সংশোধিত মানচিত্র নিয়ে আমাদের দেশ তথা ভারতের সঙ্গে নেপালের সম্পর্ক তলানীতে ঠেকেছে। এরই মধ্যে নেপাল নতুন এই উদ্যোগ নিল।

Tags: Nepal, India, Land of India on the map of Nepal


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close