বিশ্ব আদিবাসী দিবস উদযাপন ও আদিবাসীদের অধিকার

Celebrating World Indigenous Day and Indigenous Rights

অরূপ মাহাত:আগস্ট বিশ্ব আদিবাসী দিবস (International Day of the World’s Indigenous Peoples)। ১৯৯৪ সালের ২৩ ডিসেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদের স্বীকৃতি পায় দিনটি। বিশ্বব্যাপী আদিবাসীদের নিজস্ব সাংস্কৃতিক পরিচয়, ভূমির অধিকার, নিজস্ব এলাকা ও প্রাকৃতিক সম্পদের অধিকার ও নাগরিক মর্যাদার দাবিতে পালিত হয়ে আসছে দিনটি। যত সময় এগিয়েছে, ততই আড়ম্বর বেড়েছে আদিবাসী দিবসের। সরকারি, বেসরকারি উদ্যোগে সারা বিশ্বের সঙ্গেই আমাদের দেশেও সাড়ম্বরে পালিত হচ্ছে বিশ্ব আদিবাসী দিবস। কিন্তু অনুষ্ঠানের বহর যতটা বেড়েছে ততটা সুরক্ষিত হয়েছে কি আদিবাসীদের অধিকার? সারা বিশ্ব জুড়েই আদিবাসীদের জীবন জীবিকা আজ বিপর্যয়ের মুখে। অথচ মাত্র ৫ শতাংশ আদিবাসী সম্প্রদায়ভুক্ত মানুষ বিশ্বের ৮০ শতাংশ জীববৈচিত্র্য বাঁচিয়ে রেখেছে।

ভারতবর্ষে আদিবাসীদের অবস্থা ক্রমশ খারাপ হতে চলেছে। প্রকৃতিগত দিক থেকে আদিবাসীরা মূলত জঙ্গল নির্ভর মানুষ। জঙ্গলের কোলে পিঠেই কেটে যায় তাদের সারাটা জীবন। সেই আদিবাসীদের জল-জঙ্গল-জমিনের অধিকার কেড়ে নেওয়ার চক্রান্ত চালাচ্ছে রাষ্ট্রশক্তি। ওড়িশা থেকে গুজরাট, খনিজ সম্পদের অবাধ লুন্ঠনের প্রক্রিয়া তরান্বিত করতে উচ্ছেদ করা হচ্ছে আদিবাসীদের। এছাড়াও, আদিবাসীদের উপর ধর্মীয় আগ্রাসন চলে আসছে দেশ স্বাধীন হওয়ার বহু আগে থেকেই। একসময় উচ্চবর্ণের হিন্দুদের অত্যাচারের হাত থেকে রক্ষা পেতে বহু আদিবাসী মানুষজন মুসলিম ধর্মের শরণাপন্ন হয়েছিল। পরে, পরাধীন ভারতবর্ষে খ্রিস্টান মিশনারির মাধ্যমে আদিবাসীদের খ্রিস্টান বানানোর প্রয়াস চলেছে। সেই পরম্পরা এখনও চলছে। বেশ কিছু হিন্দুত্ববাদী সংগঠন আদিবাসীদের হিন্দু ধর্মে ধর্মান্তরিত করার প্রয়াস চালাচ্ছে। আর এতে ইন্ধন যোগাচ্ছে বিভিন্ন রাজনৈতিক দলের বেশ কিছু স্বার্থান্বেষী রাজনৈতিক নেতা।

শুধু তাই নয়, আদিবাসীদের সংস্কৃতিকে ধীরে ধীরে হাইজ্যাক করার প্রয়াস চলছে। অনেক ক্ষেত্রে আদিবাসীদের পণ্য হিসেবে প্রজেক্ট করে নিজেদের আখের গোছাচ্ছে উচ্চবর্ণের মানুষ। তাই আদিবাসীদের ভাষা-সংস্কৃতি-ধর্মের উপর উচ্চবর্ণের আগ্রাসন রুখতে না পারলে, কয়েক বছর পর এই বিশ্ব আদিবাসী দিবসের আর কোন তাৎপর্যই থাকবে না।

[qws]Tags: International Day of the World’s Indigenous Peoples, India

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel