জাতীয়শিক্ষা ও স্বাস্থ্য

সুখবর! এবার থেকে ডিগ্রী কোর্সের পড়ুয়া রাও পাচ্ছে ইন্টার্নশিপ এর সুযোগ

GNE NEWS DESK: বিএ(BA), বিএসসি(BSc) অথবা বিকমের(BCom) ছাত্রছাত্রীরাদের জন্য সুখবর শোনালো ইউজিসি। ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট কোর্স এর মতই তারাও এবার থেকে যেকোন রকম বিষয়ে অনার্স বা বিকম করে ইন্টার্নশিপ(Internships) করার সুযোগ পাবে। এবার থেকে তাঁদের কোর্সের অঙ্গ হিসাবে ইন্টার্নশিপ(Internship) শুরু হবে। শুক্রবার ডিগ্রি কোর্সের ছাত্রছাত্রীদের জন্য অ্যাপ্রেন্টিসশিপ অথবা ইন্টার্নশিপের(Intership) নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সেই নির্দেশিকায় বলা হয়েছে, যে কোনও সাবজেক্টের পড়ুয়ারা এবার ইন্টার্নশিপ(Internship) করতে পারবেন। এই ধরনের কোর্স এর নাম দেওয়া হয় ‘ইন্টার্নশিপ/ অ্যাপ্রেন্টিসশিপ এমবেডেড ডিগ্রি প্রোগ্রামস’।

আগে শুধুমাত্র যেকোনো ইঞ্জিনিয়ারিং বা বৃত্তিমূলক কোর্সের ভিত্তিতে ইন্টার্নশিপ(Internship) করার সুযোগ পেতেন ছাত্রছাত্রীরা। কিন্তু এখন থেকে যে কোন বিষয়ে অনার্স যেমন বাংলা এবং বিকম করেও ইন্টার্নশিপ করার সুযোগ পাবে তারা। এমনটাই জানিয়েছে ইউজিসি। ইউজিসির তরফ থেকে আরও বলা হয় ইন্টার্নশিপ একটি অঙ্গ হিসেবে ধরতে হবে। বাধ্যতামূলক হবে এটি। পরবর্তীকালে এই ইন্টার্নশিপের(Intership) ভিত্তিতে মূল্যায়ন করা হবে। কুড়ি শতাংশ নম্বর ইন্টার্নশিপের উপরে থাকবে।

গত সপ্তাহেই কেন্দ্রীয় সরকার নতুন শিক্ষানীতি প্রণয়ন করেছেন। সেখানে স্পষ্ট বলা হয়েছে যে পড়ুয়াদের কে প্রথম থেকেই চাকরির জন্য তৈরি করতে হবে। ইউজিসি তরফ থেকে জানানো হয় প্রতিবছর একটা বড় সংখ্যক ছাত্রছাত্রীর দল ভর্তি হয় ডিগ্রী কোর্সের জন্য। ইঞ্জিনিয়ারিং ও অন্যান্য ম্যানেজমেন্ট কোর্সের পাশাপাশি ডিগ্রী কোর্স এ ভর্তি হওয়া ছাত্রছাত্রীরা যাতে চাকরির সুযোগ পান পরবর্তীকালে তার দিকে নজর দিতে হবে। তাই এই ইন্টার্নশিপের(Intership) ব্যবস্থা। নতুন করে সবকিছু ঢেলে সাজানোর কথা বলা হয় এদিন।

এমবেডেড ডিগ্রি কোর্স চালু করার আগে উচ্চশিক্ষার কেন্দ্রগুলি কয়েকটি বাণিজ্যিক ও অবাণিজ্যিক সংস্থার সঙ্গে মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং সই করবে। মার্কশিট এ প্রতিফলন ঘটাতে হবে ইন্টার্নশিপের(Intership)। যেমন ধরা যাক কোনো ইংলিশ অনার্স এর স্টুডেন্ট যদি কোন সংস্থার আওতায় ইন্টার্নশিপ(Intership) করে তাহলে সেই সংস্থাকে ইন্টার্নশিপের(Intership) সার্টিফিকেট দিতে হবে যা তার মার্কশিট এ কাজে লাগবে। তার ভিত্তি তে ফাইনাল পরীক্ষার সময় তাঁকে নম্বর দেওয়া হবে।

Tags: Education, BA, BCom, Bsc

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close