আদৌ কি খুলবে স্কুল কলেজ? জেনে নিন কি বলছেন কেন্দ্রীয় আধিকারিকরা!

Will the school and college open at all? Find out what the central officials are saying!

GNE NEWS DESK: যেভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা সেই দিক বিবেচনা করে কেউই স্কুল বা কলেজ খুলতে রাজি নয়। আবার কবে খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান, কবে স্বাভাবিক হবে ছাত্রদের জীবন তা নিয়ে কোনো সিদ্ধান্ত নেইনি কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। কয়েকজন আধিকারিক সূত্রে এমনটাই জানা গেল।

ওই আধিকারিকরা বলেন, সবটাই নির্ভর করছে পরিস্থিতির উপর। এই মহামারীর সময় সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না যে কিভাবে স্কুল খোলা হবে। আর দু একটি রাজ্য ছাড়া অন্য রাজ্য স্কুল বা কলেজ খোলার পক্ষপাতী নয়।

তবে এই সেপ্টেম্বর মাসের শেষের দিকে বা অক্টোবরের প্রথম দিকে উঁচু ক্লাসের পঠনপাঠন শুরু করা যেতে পারে বলে মনে করছেন ওই আধিকারিক রা। তাদের মতে, পরের দিকে কেন্দ্র সিদ্ধান্ত নেবে যদি উচ্চমাধ্যমিক বা নবম দশম শ্রেণীর ক্লাস শুরু করা যায়। সেক্ষেত্রে একটি নির্দেশিকা পাঠাবে কেন্দ্র, তারপর রাজ্যগুলি সিদ্ধান্ত নেবে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের জেরে গত ১৬ মার্চ থেকে দেশজুড়ে স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলি বন্ধ রয়েছে। তারপরই সম্পূর্ণ লকডাউনের ঘোষণা করে কেন্দ্র। পরে ধাপে ধাপে বিভিন্ন বিধিনিষেধ শিথিল করা হলেও স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান খোলা হয়নি পড়ুয়াদের সুরক্ষার কথা ভেবে। তবে সম্প্রতি স্কুল খোলার বিষয়টি ভাবনাচিন্তা করছে কেন্দ্র। সেজন্য গত মাসে সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি পাঠানো হয়েছিল। সেপ্টেম্বরে নাকি অক্টোবরে কবে কলেজ খুললে সুবিধা হবে তা রাজ্যগুলি ও অভিভাবকদের কাছে জানতে চাওয়া হয়েছিল।

চণ্ডীগড় সরকার আগামী ১৫ই আগস্ট থেকে স্কুল খোলার কথা বলেছেন। তবে এ রাজ্যে ৩১ আগস্ট অব্দি সব স্কুল কলেজ বন্ধের কথা ঘোষিত হয় ও পরে জানানো হয় অভিভাবক দের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে যে কবে স্কুল বা কলেজ খুলতে পারে। তবে দিনদিন যেভাবে বাড়ছে করোনা এর তাণ্ডব তাতে শিক্ষা প্রতিষ্ঠান খোলা যে বেশ চাপের তা বোঝাই যাচ্ছে। তাই আদৌ এই বছরে খোলা যাবে কিনা তা নিয়ে রয়েছে প্রশ্নচিহ্ন।

[qws]Tags: Education, School, College, Opening

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel