জাতীয়

ছোট্ট পোকাকে ঘিরে আতঙ্ক,কামড়ালেই হতে পারে প্যারালাইসিস

Panic surrounding small insects in Britain

GNE NEWS DESK:ছোট্ট এক পোকার আক্রমণে আতঙ্কের কথা তুলে ধরেছেন ব্রিটিশ চিকিৎসকেরা। এই পোকার কামড়ে যে কেউ পক্ষাঘাতগ্রস্ত বা প্যারালাইসিসে পড়তে পারেন। এখন পর্যন্ত এ পোকার আক্রমণে দু’জন হাসপাতালে ভর্তি হয়েছে। যা দেশটিতে বিরল ঘটনা। ব্রিটেনভিত্তিক জাতীয় ট্যাবলয়েড দ্য সানের প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য বলা হয়েছে।

চিকিৎসকেরা জানিয়েছেন, পোকাটির কামড়ে একজনের বেবিওসিস রোগ হয়েছে। পোকার কামড় থেকে ব্রিটেনে এই প্রথম এমন রোগ হলো। বেবিওসিস সাধারণত এক প্রকার পরজীবীর কারণে হয়ে থাকে, যারা লোহিত রক্ত কণিকাকে সংক্রমিত করে। টিবিই নামের আরেকটি রোগ হতে পারে, যাকে ভাইরাল ইনফেকশন বলে। এই ইনফেকশন সেন্ট্রাল নার্ভস সিস্টেমকে ক্ষতিগ্রস্ত করে।

রক্তচোষা এ পোকা সাধারণত এমন স্থানে কামড়ায় যেখানে সহজে তাদের দেখা যাবে না এবং ওই স্থানেই ঢুকে থেকে রক্ত খেতে থাকে। কামড়ানোর স্থানে র‌্যাশ হয়। প্রদাহ বা জীবাণু সংক্রমণ হলে সঙ্গে সঙ্গে ডাক্তার দেখাতে হবে। শরীরে এ পোকা দেখলে টেনে বের করে ফেলে আক্রান্ত স্থানটি সাবান দিয়ে ভালোভাবে পরিষ্কার করতে হবে এবং শরীরের আর কোথাও কামড় দিয়েছে কিনা ভালোভাবে তা দেখতে হবে।

যুক্তরাজ্যের পাবলিক হেলথের পরামর্শক ডা. ক্যাথরিন রাসেল বলেন, ওই রক্তচোষা বিরল পোকাগুলো সাধারণত বসন্ত ও শরৎকালের মধ্যে সর্বাধিক সক্রিয় থাকে। তাই বাইরে বের হওয়ার সময় সতর্কতা অবলম্বন করা বুদ্ধিমানের কাজ হবে।

Tags:পোকার কামড়ে প্যারালাইসিস, ছোট্ট পোকাকে ঘিরে আতঙ্ক ব্রিটেনে

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close