Corona Virusজাতীয়শিক্ষা ও স্বাস্থ্য

সাধারণ মানুষকে ২২৫ টাকায় দেওয়া যাবে ভ্যাকসিন, ভারতের সেরামকে ১৫ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি বিল গেটসের

The vaccine can be given to the common man for Rs 225, Bill Gates has promised to give 15 million to India’s best

GNE NEWS DESK: করোনা মহামারী পরিস্থিতিতে দেবদূতের মতো কাজ করছেন বিল গেটস(Bill Gates)। আর এবার তাঁরই আরেক রূপ পরিচিত হলো সকলের সামনে। সম্প্রতি, মাইক্রোসফটের কর্ণধার বিল গেটস ঘোষণা করেছেন, করোনা ভ্যাকসিনের দাম যাতে ৩ ডলারের মধ্যে থাকে এবং সেরাম ইনস্টিটিউট যাতে ১০ কোটি করোনা ভ্যাকসিন(Corona vaccine) উৎপাদন করতে পারে, সেই কারণে ভারতকে তিনি ১৫০ মিলিয়ন ডলার প্রদান করবেন। বিল গেটসের ঘোষণা অনুসারে, করোনা ভ্যাকসিন আবিষ্কৃত হলে ভারতের সাধারণ মানুষ তা ২২৫ টাকায় ব্যবহার করতে পারবেন।

সম্প্রতি বিল গেটস কোভিড মোকাবিলায় ভারতের ভূমিকা নিয়ে তৈরি ‘কোভিড-১৯: ইন্ডিয়া’স ওয়ার এগেনস্ট দ্য ভাইরাস’ ডকুমেন্টারিতে বলেন, “মহামারীর মোকাবিলা করা ভারতের কাছে বড় চ্যালেঞ্জ ছিল। এত বড় দেশ, তার এত বিপুল জনসংখ্যার মাঝে সংক্রমণ ছড়িয়ে পড়া আটকানো সহজ ব্যাপার নয়। সেই কাজ দক্ষতার সঙ্গেই করেছে এবং করার চেষ্টা করছে ভারত।” ভারত গোটা বিশ্বের জন্য ভ্যাকসিন তৈরি করার ক্ষমতা রাখে বলেও আশা প্রকাশ করেছিলেন বিল গেটস।

উল্লেখ্য মার্কিন যুক্তরাষ্ট্রের অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং অ্যাস্ট্রাজেনেকার আবিষ্কৃত “কোভিশিল্ড”এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অপর একটি ভ্যাকসিন “নোভাভ্যাক্স” উৎপাদন করছে ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট। বিল গেটস জানিয়েছেন, ভারতসহ বিশ্বের প্রায় ৯২টি দেশে করোনা প্রতিরোধী ভ্যাক্সিন পৌঁছে দেবে তার ফাউন্ডেশন।

Tags: Corona, vacation, Bill Gates

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close