বয়কট শুধু নামমাত্র, এবার আইসিআইসিআই ব্যাংকের শেয়ার কিনলো চাইনা কেন্দ্রীয় ব্যাংক

The boycott is only nominal, this time the central bank of China bought the shares of ICICI Bank

GNE NEWS DESK: ভারতের ওপর চীনের দখলদারি অব্যাহত। বয়কট শুধু নামমাত্র। ভারতের একের পর এক ব্যাংকের শেয়ার কিনে নিজেদের দখলদারি বজায় রাখলো চীন। প্রথমে HDFC আর তারপর ফের আবার ICICI ব্যাংকের শেয়ার কিনছে চীনের পিপলস ব্যাংক অফ চায়না। আর এরপরেই ভারতে রাজনৈতিক তর্জার মুখে কেন্দ্রীয় সরকার।

সম্প্রতি দেশজুড়ে চীনা পণ্য বয়কট এর রব উঠেছে ভারত-চীন সীমান্ত বিতর্কের জেরে। আর তারপরেই বহু চিনা সংস্থার সাথে বাণিজ্য চুক্তি বাতিল করেছে ভারত। তবে এর মাঝেই একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের তরফ থেকে জানানো হয়েছে, চীনের পিপলস লিবারেশন ব্যাংক আইসিআইসিআই ব্যাংকে ১৫ কোটি টাকা বিনিয়োগ করেছে শেয়ার কিনে নিয়েছে। আর স্বাভাবিক ভাবেই সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হতেই শোরগোল পড়ে গেছে নেটিজেনদের মধ্যে।

সংবাদ মাধ্যম সূত্রে জানানো হয়, আইসিআইসি ব্যাংক সম্প্রতি চীনসহ মোট ৩৫৭টি সংস্থার কাছে প্রায় ১৫ হাজার কোটি টাকার শেয়ার বিক্রি করে ফেলেছে। আর ঠিক ৩ মাস আগেই চীন এইচডিএফসি ব্যাংকের প্রচুর শেয়ার কিনেছে। বর্তমানে এইচডিএফসি ব্যাংক এর প্রায় ২শতাংশ শেয়ার রয়েছে চীনের পিপলস লিবারেশন ব্যাংকের দখলে রয়েছে। এবার অনেকেই এই খবর শুনে মনে করছেন যে করোনা পরিস্থিতির জেরে যেভাবে দেশের অর্থনৈতিক অবস্থা ভেঙে পড়েছে তাতে করে এই সিদ্ধান্ত ভারতের বিনিয়োগ করি সংস্থা গুলোকে আরও বিপদে ফেলতে পারে।
[qws]Tags:বয়কট শুধু নামমাত্র আইসিআইসিআই ব্যাংকের শেয়ার কিনলো চাইনা কেন্দ্রীয় ব্যাংক

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel