জাতীয়

নিজের শেষ ইচ্ছার কথা জানিয়ে প্রধানন্ত্রীকে ১৯ পাতার চিঠি লিখে আত্মঘাতী ছাত্রী!

The student committed suicide by writing a 19-page letter to the Prime Minister expressing her last wish.

GNE NEWS DESK: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উদ্দেশ করে ১৯ পাতার চিঠি লিখে আত্মহত্যা করল ১৫ বছরের ছাত্রী আঁচল গোস্বামী। চিঠিতে সে বেশ কয়েকটা আর্জি জানিয়েছে। ঘটনা টি ঘটেছে উত্তর প্রদেশে।

কিন্তু উনিশ পাতার সেই চিঠিতে সে নিজের কোনো ব্যাক্তিগত কথা লেখেনি, বা পরিবারের কথা লেখেনি বরং দেশ ও সমাজের পরিস্থিতি নিয়ে নিজের মত দিয়েছে । চিঠিতে আঁচল জানায়, চিন থেকে আসা যে প্লাস্টিকের খেলনা গুলি আছে তা শিশু দের খুব পছন্দ। কিন্তু বেশিদিন না চলায় মানুষ যত্রতত্র এগুলি ফেলে দেয়। এতে মাটি দূষণ হয়। এটিকে বন্ধ করতে অনুরোধ করে সে। এছাড়াও আইন করে ছোট ও বড় নদী গুলির পাশে বৃক্ষরোপণ করার কথা বলে সে।

শব্দদূষণের বিষয়েও মোদীর দৃষ্টি আকর্ষণ করেছে ওই ছাত্রী। তার আর্জি, দীপাবলির সময় যাতে কোনো ভাবেই  শব্দবাজি না পড়ানো হয়। কড়া নিষেধাজ্ঞা আরোপ করার কথা জানায় সে। শুধু ফুলঝুরি পোড়ানোর অনুমতি দেওয়ার কথাও বলে। 

একইভাবে ওই ছাত্রী জনসংখ্যা নিয়ন্ত্রণের উপরও জোর দেওয়ার আর্জি জানিয়েছে আঁচল। তার মতে, খুব সত্বর জনসংখ্যা নিয়ন্ত্রণ করার বিল আনা প্রয়োজন। এমনিতেই ১৩৫ কোটি ছাড়িয়ে গেছে সংখ্যা টা। বিল আনলে তবেই দেশ এগোবে। এই জনসংখ্যায় এদেশের সবচেয়ে বড় সমস্যা।

আবার চিঠিতে মোদীর ঢালাও প্রশংসাও করেছে আঁচল। সে লিখেছে, “দেশে অনেকে প্রধানমন্ত্রী হয়েছেন। কিন্তু কেউ আপনার মতো নন। আপনার প্রতি আমার হৃদয়ে প্রচুর সম্মান আছে। আমি যদি আমার বয়স আপনাকে দিতে পারতাম! আপনার রন্ধ্রে রন্ধ্রে সংস্কার আছে। বছরের পর বছর ধরে দেশ অন্ধকারে ডুবেছিল। আপনি সূর্য হিসেবে অবতীর্ণ হয়েছেন। প্রধানমন্ত্রীজি আমি আপনার সঙ্গে একান্ত সাক্ষাৎ করতে চাইতাম। কিন্তু তা সম্ভব নয়, কারণ আপনি নিজেকেই সময় দিতে পারেন না। সর্বদা দেশের সেবায় নিয়োজিত থাকেন।”

তবে নিজের এই কাজের জন্য সে কাওকে দায়ী করেনি। সে জানায় যে সে স্বেচ্ছায় এ কাজ করছে। এ কাজের জন্য সে চিঠিতে ক্ষমা ও চায় তার মা এর কাছে। তার মতে তার জিবনটা নরক হয়ে গেছে। তাই সে নিজেই বাঁচতে চায়না।

মোদিজির উদ্দেশে শেষে আঁচল জানায় যে সে পার্থনা করবে যাতে মোদিজি এই দেশের আরো উন্নতি করতে পারেন । সেই সঙ্গে তার আর্জি মোদিজি কি তার এই শেষ আশা গুলি পূরণ করবে? “আমার শেষ ইচ্ছা পূরণ করবেন?” এই প্রশ্ন রেখে চিঠি শেষ করে সে। 
Tags:নিজের শেষ কথা জানিয়ে প্রধানমন্ত্রী কে চিঠি

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close