করোনার আবহে থেমে নেই বেসরকারীকরণ, আরও ৩ টি বিমানবন্দর বেসরকারী সংস্থার হাতে তুলে দিচ্ছে সরকার

government is handing 3 more airports to private companies

GNE NEWS DESK:রেলের পর এবার বিমানবন্দর বেসরকারি করণের পথে হাঁটলো কেন্দ্রীয় সরকার।করোনার আবহে থেমে নেই বেসরকারীকরণ, আরও ৩ টি বিমানবন্দর বেসরকারী সংস্থার হাতে তুলে দিচ্ছে সরকার।জয়পুর ,তিরুবনন্তপুরম এবং গুয়াহাটি বিমানবন্দর বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে । সঠিক ভাবে সেগুলির উন্নয়ন, চালানো এবং রক্ষণাবেক্ষণের জন্য। পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মডেলে ৫০ বছরের জন্য তা দেওয়া হবে বলে সরকারের পক্ষ থেকে বুধবার জানানো হয়েছে।কেন্দ্রীয় সরকার চাইছে করোনার মত অতি মহামারিতে যে বিমানবন্দর গুলি ক্ষতিগ্রস্ত তার চালনা ক্ষেত্রটিকে খুলে দিতে। এই তিনটি বিমানবন্দর প্রতিযোগিতামূলক নিলামে অংশ নিয়ে জেতা আদানি গোষ্ঠীর ছটি এয়ারপোর্টের অংশ।

এই আদনি গোষ্ঠী গত ফেব্রুয়ারি মাসে সরকার পরিচালিত এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার আহমেদবাদ ,লখনউ এবং ব্যাঙ্গালোর বিমানবন্দর চালানোর ব্যাপারে একটি সাক্ষর করেছিল। কিন্তু বাকি অন্য যে তিনটি বিষয়ে বিমানবন্দরের তখনও আপাতত স্থগিত ছিল।

এখন কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে এই বিমানবন্দর গুলি কে বেসরকারি করার।সরকারের মতে বিমানবন্দরের বেসরকারিকরণ, রক্ষণাবেক্ষণ , মেরামত ও সার্বিক ভাবে ঢেলে সাজানোর মাধ্যমে প্রতিরক্ষার জন্য এয়ার স্পেস প্যাসেঞ্জার এয়ারক্রাফটের জন্য ছেড়ে দেওয়ার প্রস্তাব করা হয়। যাতে এই অতিমারীর সময় বিমান চলাচলকে স্বাভাবিক করতে সহায়তা করা যায়।

কিন্তু এই বেসরকারি করণের আগে অসম ও কেরল হাইকোর্ট এ এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ এর মুখে পড়ে।যদিও পরে জানানো হয়েছে যে এর বিরুদ্ধে কোনো বিরূপ প্রতিক্রিয়া নেই।

[qws]Tags: বেসরকারীকরণ, বিমানবন্দর বেসরকারী সংস্থার হাতে তুলে দিচ্ছে সরকার,3 more airports to private companies

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel