জাতীয়

আলোচনার মাধ্যমে সমাধান না হলে, চীনের বিরুদ্ধে সেনা অভিযানের জন্য প্রস্তুত ভারত

India ready for military operation against China

GNE NEWS DESK: লাদাখ সীমান্তে চীনের(China) আগ্রাসন ঠেকানোর ব্যাপারে আলোচনার মাধ্যমে সমাধান না এলে প্রয়োজনে সেনাবাহিনী(Army) দিয়ে অভিযান(Expedition) চালানো হবে। ভারতের সেনাবাহিনীকে(Indian army) সে ব্যাপারে প্রস্তুত রাখা হয়েছে। দেশের চীফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) বিপিন রাওয়াত এ হুঁশিয়ারি দিয়েছেন।

বিপিন রাওয়াত বলেন, শান্তিপূর্ণভাবে লাদাখের বিষয়টি মিটিয়ে নেওয়া চেষ্টা করা হচ্ছে। দু’দেশের মধ্যে যদি সেনাবাহিনী এবং কূটনৈতিক পর্যায়ের আলোচনা ব্যর্থ হয়, তাহলে সেনা অভিযানই বিকল্প পথ হিসেবে বেছে নেব আমরা।

তিনি আরো বলেছেন, লাদাখ পরিস্থিতি নিয়ে কী ধরনের পদক্ষেপ নেওয়া যায়, সেসব ব্যাপারে ভারতের(India) প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং(Rajnath Singh) এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল(Ajit Doval) পর্যালোচনা করছেন।

গালওয়ান থেকে শুরু হয়েছে সমস্যা। তারপর কয়েক মাস কেটে গেলেও পূর্ব লাদাখে সীমান্ত সমস্যার এখনো সমাধান হয়নি। গত দেড় মাস ধরে ভারত-চীনের মধ্যে সেনা এবং কূটনৈতিক পর্যায়ের একাধিক বৈঠকেও কোনো সুরাহা হয়নি। 

তার পরেও লাদাখের প্যাংগং, দেপসাং-সহ বিভিন্ন প্রান্তে চীনের বাহিনী ঢুকে পড়ার চেষ্টা করেছে। গত বৃহস্পতিবারও এক দফায় বৈঠক হয়েছে। সেই বৈঠক থেকেও কোনো আশাপ্রদ ফল পাওয়া যায়নি।

চীনের সেনাবাহিনী পূর্ব লাদাখ সীমান্তের বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে না। যদি সীমান্ত সংক্রান্ত কোনো প্রোটোকল চীন অমান্য করে তাহলে ভারতীয় সেনাবাহিনীর কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হবে তাদের। 

অন্যদিকে সেনাবাহিনী জানিয়েছে, চীনের পিপলস লিবারেশন আর্মি যেভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করছে তা কোনোভাবেই মেনে নেওয়া হবে না।

[qws]Tags: নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন, কড়া জবাব দিতে প্রস্তুত ভারতীয় সেনাবাহিনী

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel