জাতীয়রাজনীতি

কংগ্রেসের সভাপতি পদ থেকে অব্যাহতি চাইছেন সোনিয়া গান্ধী

Sonia Gandhi resignation from the post of Congress president

GNE NEWS DESK: কংগ্রেসের(Congress) অন্তর্বর্তীকালীন প্রধানের পদ ছেড়ে দিতে চান সোনিয়া গান্ধী(Sonia Gandhi)। দলের শীর্ষ এই পদ থেকে সরে দাঁড়াবেন বলে ঘনিষ্ঠ সহযোগিদের জানিয়েছেন তিনি।

এর আগে, কংগ্রেসে সংস্কার ও পূর্ণ সময়ের নেতৃত্বের দাবি জানিয়ে অন্তর্বর্তীকালীন প্রধান সোনিয়া গান্ধীর(Sonia Gandhi) কাছে একটি চিঠি লিখেছিলেন দলটির অন্তত ২৩ শীর্ষ নেতা। চিঠিতে দলের বিভিন্ন ধরনের সংকটের কথা তুলে ধরার পাশাপাশি পূর্ণ সময়ের নেতৃত্বের দাবি জানানো হয়। দলের ওয়ার্কিং কমিটির বৈঠকে ভোটাভুটির মাধ্যমে নেতৃত্ব নির্বাচনের পরামর্শ দেন কংগ্রেসের এই নেতারা।

শিবিরের এমন সন্ধিক্ষণে দাঁড়িয়ে সনিয়া নিজেই জানিয়ে দিয়েছেন, তিনি অন্তর্বর্তিকালীন সভানেত্রীর দায়িত্ব ছাড়তে প্রস্তুত। কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে তিনি ইস্তফা দেয়ার কথাও বলতে পারেন বলে সূত্রের খবর।

২৩ জন কংগ্রেস নেতার চিঠির জবাবে সনিয়া বলেছেন, দলের অন্তর্বর্তিকালীন সভানেত্রী হিসাবে তার মেয়াদ এক বছর পূর্ণ হয়েছে। এ বার তিনি ওই পদ থেকে সরে দাঁড়াতে চান। তার দল যেন নতুন সভাপতি বেছে নেয়।’

কংগ্রেস অবশ্য সনিয়ার এই সরে দাঁড়ানোর জল্পনা পুরোপুরি উড়িয়ে দিয়েছে। দলের নেতা রণদীপ সিংহ সূরজেওয়ালা বলছেন, ‘সনিয়া গান্ধী(Sonia Gandhi) কোনো নেতার সঙ্গে কথা বলেননি, এমনকি কাউকে কোনো চিঠিও লেখেননি। আমরা এটা পুরোপুরি অস্বীকার করছি।’

সূত্রের খবর, সূরজেওয়ালা যাই দাবি করুন না কেন, ঠিক তার উল্টোটাই ঘটে চলেছে কংগ্রেসের অন্দরে। জানা গেছে, দলের ব্যাটন এ বার অন্য কারও হাতে তুলে দেওয়া যায় কি না সে ব্যাপারে গুলাম নবি আজাদের সঙ্গে টেলিফোনে আলোচনাও সেরে ফেলেছেন সনিয়া গান্ধী(Sonia Gandhi)।

গত বছর লোকসভা নির্বাচনে পরাজয়ের দায় নিয়ে কংগ্রেসের সভাপতি(Congress president) পদ থেকে সরে দাঁড়ান রাহুল গান্ধী(Rahul Gandhi)। তার পর দলের অন্তর্বর্তিকালীন সভাপতির দায়িত্ব নেন সনিয়া। তখন কথা ছিল, নয়া সভাপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত দায়িত্ব সামলাবেন সনিয়া গান্ধী(Sonia Gandhi)। কিন্তু অন্তর্বর্তিকালীন সভাপতি হিসেবে সনিয়ার মেয়াদ শেষ হয়ে গেলেও এখনও পর্যন্ত সভাপতি নির্বাচন করে উঠতে পারেনি কংগ্রেস(Congress)। তা নিয়ে গত কয়েক মাস ধরেই দলের মধ্যে অসন্তোষ জমা হচ্ছিল। প্রকাশ্যে তা নিয়ে মন্তব্যও করতে দেখা যায় একাধিক নেতাকে।

এর মধ্যেই কপিল সিব্বল, শশী তারুর, গুলাম নবি আজাদ, পৃথ্বীরাজ চৌহান, বিবেক তনখা, আনন্দ শর্মা, মণীশ তিওয়ারি, রাজ বব্বর, অরবিন্দ্র সিংহ লাভলি সন্দীপ দীক্ষিত-সহ দলের শীর্ষস্থানীয় ২৩ জন কংগ্রেস(Congress) নেতা সম্প্রতি সনিয়া গান্ধীকে(Sonia Gandhi) চিঠি লেখেন। তাতে বলা হয়, সকলের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবেন, বিপদে আপদে সকলের পাশে থাকবেন এবং ২৪ ঘণ্টা দলের মুখ হিসেবে যাকে তুলে ধরা যায়, এমন কাউকে পূর্ণমেয়াদের জন্য সভাপতি হিসাবে নির্বাচিত করা হোক।

Tags: Sonia Gandhi, Congress party

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close