স্বাধীনতার ৭৪ বছর পর কাশ্মীরের দুর্গম সীমান্তে পৌঁছল বিদ্যুৎ পরিষেবা

After 74 years of independence, electricity services reached the remote border of Kashmir

GNE NEWS DESK: অবশেষে জম্মু–কাশ্মীরের কুপওয়াড়া জেলার মাচিল সেক্টরে স্বাধীনতার ৭৪ বছর পর পৌঁছল বিদ্যুৎ। মাচিল সেক্টরের অন্তর্গত অন্তত ২০টি গ্রাম স্বস্তির নিঃশ্বাস ফেললো কারণ এই কুপওয়াড়া জেলার কেরান সেক্টরের পরই মাচিল দ্বিতীয় অঞ্চল। আর সেখানকার বাকি থাকা ৯ টি গ্রামেও খুব তাড়াতাড়ি বিদ্যুৎ পৌঁছবে বলেও জানান হয়।

জম্মু–কাশ্মীর বিদ্যুৎ সংস্থার প্রধান সচিব রোহিত কানসাল বলেছেন, ‘‌স্বাধীনতা দিবসের দিন থেকেই কেরানে ২৪ ঘণ্টার জন্য বিদ্যুৎ পৌঁছে দেওয়া হয়েছে। এবার মাচিল সেক্টরেও তা করা হল।” আগামী ২০ দিনের মধ্যে অন্যান্য অঞ্চলেও বিদ্যুৎ পৌঁছে দেওয়া হবে বলে আস্যস্ত করে জানান তিনি।

তবে বর্তমানে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে ডিজেলচালিত জেনারেটরের মাধ্যমে, তবে সেখানে খুব শিগগিরই বিদ্যুৎ লাইন সংযোগ করা হবে ওই অঞ্চলে যার দরুন গ্রামের ২৫০০০ মানুষ উপকৃত হবেন।

তবে যাতে নিয়ন্ত্রণ রেখাবর্তী গ্রামগুলির যোগাযোগ ব্যবস্থা এবং বিদ্যুত্‍ সরবরাহ উন্নত করা যায় তার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ শর্মাকে নির্দেশ দিয়েছেন। এমনকি সূত্রে খবর মারফত জানা যায়, প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ৩০০০ থেকে ৪০০০ কোটি টাকা দেওয়া হয়েছে যাতে জম্মু-কাশ্মীরের সর্বত্র ২৪ ঘণ্টার বিদ্যুত্‍ পরিষেবা পৌঁছে দেওয়ার ব্যাবস্থা করা হয়।
[qws]Tags:স্বাধীনতার ৭৪ বছর পর কাশ্মীরের দুর্গম সীমান্তে পৌঁছল বিদ্যুৎ পরিষেবা

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel