জাতীয়

মধ্যপ্রদেশে পড়ুয়াদের সুবিধার্থে স্টাডি সেন্টার খুলল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ!

RSS opened a study center for the convenience of students in Madhya Pradesh

GNE NEWS DESK: করোনা পরিস্থিতির জেরে সারা দেশে বন্ধ স্কুল কলেজ। কবে খুলবে শিক্ষা প্রতিষ্ঠান তা এখনো জানা যায়নি। আদৌ এ বছরে খোলা যাবে কিনা তা বোঝা যাচ্ছে না । অনেক জায়গাই অনলাইনে ক্লাস শুরু হলেও প্রত্যন্ত গ্রাম অঞ্চলে সেই সুযোগ অনেকেই পাচ্ছেন না ।
এই পরিস্থিতি তে সেই সমস্ত অসহায় পড়ুয়াদের সাহায্যের জন্য এগিয়ে এল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS)। তাদের মধ্যভারত আর্মের পক্ষ থেকে আগস্ট মাসে মধ্যপ্রদেশের(Madhya Pradesh) গ্রামগুলিতে কমপক্ষে ৬০০টি স্টাডি সেন্টার খোলা হয়েছে।

এই বিষয়ে আরএসএসের(RSS) একজন প্রচারক সতীশ পিম্পলিকর বলেন, “করোনা ভাইরাসের কারণে স্কুলগুলি বন্ধ রয়েছে। ফলে অনেক পড়ুয়ারা অনলাইনের মাধ্যমে পড়াশোনা চালাচ্ছেন। কিন্তু, মধ্যপ্রদেশে প্রচুর ছাত্রছাত্রীর কাছে স্মার্ট ফোন না থাকায় তার অনলাইন ক্লাস করতে পারছেন না। তাই ক্লাস এইট পর্যন্ত পড়ুয়াদের সাহায্য করার জন্য বিভিন্ন জায়গায় বালগোকুলাম সেন্টার (Balgokulam centres) খোলা হয়েছে। সেখানে প্রতিদিন তিন ঘণ্টা করে ক্লাস নিচ্ছেন হাজারেরও বেশি স্বয়ংসেবক। এই কাজে বইয়ের পাশাপাশি কমিউনিটি রেডিও ব্যবহার করা হচ্ছে।”

স্থানীয় বাসিন্দাদের থেকে জানা গেছে এই স্টাডি সেন্টার(Study center) এ পড়ুয়া দের শিক্ষার বিষয়ে সাহায্যের পাশাপশি মূল্যবোধের পাঠ ও দেওয়া হচ্ছে। দেশপ্রেমের ব্যাপারে বলা হচ্ছে। মধ্যপ্রদেশে এরকম অনেকেই আছে যাদের স্মার্ট ফোন নেই যাতে অনলাইনে ক্লাস এর সাথে যুক্ত হওয়া যায়। ফলে পড়ুয়ারা খুব সমস্যায় ছিলেন। এই উদ্যোগের ফলে তাদের সমস্যা অনেক টাই লাঘব করা গেছে ।

Tags: Study center, RSS

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close