সীমান্তে আবারো ড্রাগনের দাপাদাপি, লাদাখে ৫ জি এর জাল বিস্তার করছে চীন

China is spreading 5G net in Ladakh, dragon dapadapi on the border again

GNE NEWS DESK: শত চেষ্টা করা হলেও গালোয়ানে সেনা সংঘর্ষের পর এখনো ঠিক হয়নি চিন ও ভারতের সম্পর্ক। দুই পক্ষ চেষ্টা চালালেও সম্ভব হয়নি। এরই মধ্যে নতুন বিপত্তি। চিনা সেনা তার আসল রং দেখাতে প্রস্তুত।

জানা গিয়েছে, ভারতের(India) চিন্তাকে বাড়িয়ে লাদাখ সীমান্ত এলাকায় চিন ৫জি নেটওয়ার্ক(Chain 5G Network) শুরু করেছে। এদিকে মানালি থেকে লেহ পর্যন্ত শুরু হচ্ছে নতুন রাস্তা। চীনকে পালটা চাপে রাখার পরিকল্পনা এটি।

হিমাচলের দারচা হয়ে লেহ থেকে ৩৫ কিলোমিটার দূরে নিমুকে সংযোগ করতে ভারত তৈরি করছে সড়কপথ। সীমান্ত ও ট্যাংক মোতায়েন করে এই কাজ চলছে। এই রাস্তার নেটওয়ার্কের মধ্যে ৯.০২ কিলোমিটার দীর্ঘ অটল টানেল যাবে রোহটাংলা পাস দিয়ে।

১৫ই জুনের ভারত চিন সংঘর্ষে প্রায় ২০ জন ভারতীয় সেনা শহীদ হন। এরপর বহুবার অশান্তি চলেছে। পরে দুই দেশের সেনা প্রধান বৈঠক করে পরিস্থিতি সামাল দিলেও আবার সীমান্তে উত্তাপ বাড়ছে। কারণ, হটস্প্রিং থেকে সরে গেলেও নাছোড়বান্দা চিন এখনও অবস্থান করছে প্যাংগংয়ে। প্যাংগং সোতে চিনা সেনারা ফিঙ্গার ৫ এ ফিরে এসেছিল, তবে তারা এখনও ফিঙ্গার ৪-এর রিজলাইন দখল করে আছে। ৮ কিলোমিটার এর মধ্যে থাকা কাঠামোই তারা তাদের বলে দাবি করেই যাচ্ছে। বারবার বলা সত্বেও গ্রিন হ্রদের কাছ থেকে সেনা সরাতে রাজি হননি চীন। ধীরে ধীরে তাই তিক্ত হচ্ছে সম্পর্ক।

[qws]Tags: লাদাখ সীমান্ত, ৫ জি এর জাল বিস্তার, চীন-ভারত

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel