জাতীয়

কৈলাসে মিসাইল লঞ্চ এর পরিকল্পনা চীনের! তীর্থযাত্রী দের নিয়ে চিন্তায় ভারত!

China plans to launch a missile in Kailash! India thinking about the pilgrims!

GNE NEWS DESK: কৈলাস হিন্দুদের কাছে একটি পূণ্য তীর্থ। এছাড়া এটি বৌদ্ধদের পূণ্য তীর্থ ও বটে। প্রতি বছর এখানে প্রচুর তীর্থ যাত্রীদের সমাগম হয় । কিন্তু করোনা সংক্রমনের কারণে এই বছর সেই সমাগম বন্ধ করা আছে। এই সুযোগটি কাজে লাগিয়েছে ড্রাগনের দেশ চীন। গোয়েন্দা সূত্রে খবর চীন কৈলাসে নিজেদের সামরিক ঘাঁটি শক্ত করছে। লাদাখ সীমান্তে ভারত ও চীনের মধ্যে উত্তাপ বাড়ার কারণে চীন এই ধরনের সিদ্ধান্ত নিয়েছে বলে গোয়েন্দারা মনে করছেন।

এপ্রিল মাস থেকেই ড্রাগনের দেশ কৈলাসে তাদের সামরিক ঘাঁটি শক্ত করে চলেছে। টু এয়ার মিসাইল লঞ্চ করেছে চীন লিবারেশন আর্মির সদস্যরা। নির্মাণকার্য শুরু হয়েছে এপ্রিল মাস থেকে। উপগ্রহ থেকে পাওয়া একটি চিত্র দেখে গোয়েন্দারা এই কথাগুলি বিশ্লেষণ করেছেন । তাঁরা মনে করছেন পরবর্তীকালে চীনের এই সকল কাজ কর্মের জন্য হিন্দু ও বৌদ্ধদের এই পূণ্যভূমি আর তীর্থ করতে যাওয়ার উপযুক্ত থাকবে কিনা তা নিয়ে সন্দেহ আছে।

মিসাইল বসানোর জন্য HQ ৯ ASM সিস্টেম টারপলিন রেডার বসানো হয়েছে। আপাতত তিনটি রেডার বসেছে। আরো রেডার বসতে চলেছে বলে খবর। গোয়েন্দারা জানান নাম জানতে অনিচ্ছুক এক সেনা প্রধান এর থেকে এই তথ্য পাওয়া গেছে।

ভারত সরকার ভারত চীন নেপাল সীমান্তের লিপুলেক পর্যন্ত একটি আশি কিলোমিটার রাস্তা নির্মাণ করেছিল। এর উদ্দেশ্য ছিল কৈলাস ও মানস সরোবরের যে তীর্থযাত্রীরা তীর্থ করতে যান তাদের পথ আরো সুগম করে তোলা। ১৭ হাজার কিলোমিটার উচ্চতায় এই রাস্তা নিয়ে ভারতের বিরুদ্ধে আওয়াজ তুলেছিল চিন ও নেপাল। এখন চীনের এই সামরিক তৎপরতা বৃদ্ধি ভারতের আরো একটি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। পরবর্তী দিনের রাস্তা নির্মাণ করা হলেও তীর্থযাত্রীদের ক্ষেত্রে আর কতটা সুগম থাকবে কৈলাস ও মানস সরোবর এর পথ তা নিয়ে চিন্তিত ভারত সরকার।
Tags:কৈলাসে মিসাইল লঞ্চ এর পরিকল্পনা চীনের! তীর্থযাত্রী দের নিয়ে চিন্তায় ভারত!

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close