জাতীয়

Pranab Mukhrjee Died: প্রয়াত হলেন প্রাক্তন প্রেসিডেন্ট প্রণব মুখার্জি

Former President Pranab Mukherjee has passed away

GNE NEWS DESK: ছেড়ে চলে গেলেন বাংলা ও বাঙ্গালীর গর্ব প্রাক্তন প্রেসিডেন্ট প্রণব মুখার্জির।প্রাক্তন প্রেসিডেন্ট প্রণব মুখার্জির শারীরিক অবস্থার অবনতি ঘটেছে বলে সোমবার দিল্লির সেনা হাসপাতালের এক বুলেটিনে জানানো হয়েছিল।আগের চেয়ে তার শারীরিক অবস্থা আরও খারাপের দিকে বলে জানা গিয়েছিল।

কিন্তু আজ বিকেল নাগাদ তিনি ইহলোক ত্যাগ করে পরলোকগমন করেন।তার মৃত্যুতে দেশ জুড়ে নেমে এসেছে শোকের ছায়া।সেপটিক শকে ছিলেন প্রণব মুখার্জি। ফুসফুসের সংক্রমণ আরও বেড়ে গিয়েছিল।

গত ৯ আগস্ট রাতে নয়াদিল্লির রাজাজি মার্গের বাড়িতে বাথরুমে ভারসাম্য হারিয়ে পড়ে যান প্রণব মুখার্জি। মস্তিষ্কে আঘাত নিয়ে পরের দিন অর্থাৎ ১০ আগস্ট সেনা হাসপাতালে ভর্তি করা হয় তাকে। এই প্রাক্তন প্রেসিডেন্টের কোভিড রিপোর্টও পজিটিভ আসে। তার মস্তিষ্কে যে রক্ত জমাট বেঁধেছিল তা বের করতে অস্ত্রোপচার করেছিলেন চিকিৎসকরা। কিন্তু অস্ত্রোপচারের পরে আর জ্ঞান ফেরেনি তার। এরপরেই গভীর কোমায় চলে যান প্রণব মুখার্জি।

প্রায় পাঁচ দশকের বেশি সময় ধরে কংগ্রেসের রাজনীতির প্রাণপুরুষ ছিলেন প্রণব মুখার্জি। কংগ্রেসের শাসনামলে ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন তিনি। ২০১৭ সালে ভারতের রাষ্ট্রপতির পদ থেকে বিদায় নেন।

প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, পিভি নরসিমা রাও এবং মনমোহন সিংয়ের আমলে গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব পালন করেন তিনি। ক্ষমতা থেকে বিদায় নেয়ার পর ২০১৯ সালে সর্বোচ্চ পুরস্কার ‘ভারতরত্ন’ লাভ করেন ভারতের ১৩তম এই রাষ্ট্রপতি।

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close