জাতীয়

ভারত চীন সংঘর্ষে ভারতের তুলনায় চীনের নিহতের সংখ্যা দ্বিগুণ! ভাইরাল হলো ছবি!

India-China conflict kills twice as many as India! The picture is viral!

GNE NEWS DESK: গাল‌ওয়ান সংঘর্ষের দুই মাস কেটে গেলেও আশঙ্কার মেঘ এখনো কাটেনি । প্রায়শই এখনো দেখা যায় লাল বাহিনীর দৌরাত্ম্য । এই সংঘর্ষের ফলে ২০ জন ভারতীয় সেনা শহীদ হন । মৃত্যু হয়েছে চীনা সেনাদেরও দাবি করা হয় ভারতীয় সেনার তরফে। কিন্তু কত সেই সংখ্যাটা তা নিয়ে কোন সরকারি বিবৃতি দেয়নি বেজিং । ভারতের তরফে নিজেদের ক্ষয়ক্ষতির নিখুঁত হিসেব দিয়ে বিবৃতি দেওয়া হলে‌ও নিজেদের ক্ষেত্রে ব্যাপক গোপনীয়তা বজায় রেখেছিল চীন। এই নিয়ে এখনো ধোঁয়াসা আছে।

তবে এবার হালে খোঁজ মিলল গালওয়ানে হত চীনা সেনাদের সমাধির । গোপনীয়তা বজায় রাখার চক্করে চীন এই সেনাদের পরিবার বা বন্ধু দের শেষকৃত্য সম্পন্ন করতে দেয়নি। এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন তারা। বিক্ষোভ মিছিল ও করা হয়। কিন্তু সেসব যথাসম্ভব দ্রুত চাপা দিয়ে দেওয়া হয়েছে। কিন্তু সম্প্রতি আমেরিকান ও আরো কিছু দেশের ইন্টেলিজেন্স একটি সমাধির ছবি প্রকাশ করে। জানা যায় প্রায় ৪০ জনের উপর মারা গেছেন এই যুদ্ধে।

সম্প্রতি চীন বিষয়ক এক্সপার্ট এম টেলর বলেন, ” চীনা মাইক্রোব্লগিং সাইট ওয়েইবো-তে একটি ছবি শেয়ার করা হয়েছে, যা গালওয়ানে নিহত এক চীনা সেনার সমাধি প্রস্তরের ছবি। সেই সমাধি পাথরের উপর লেখা রয়েছে সমাধিটি ১৯ বছর বয়সী এক চীনা সৈনিকের। নাম ছেন জিয়াংরঙ। ফুজিয়ান প্রদেশের বাসিন্দা ছেন চীনা সেনার ৬৯৩১৬ ইউনিটের সদস্য ছিল। চলতি বছরের জুন মাসে চীন-ভারত সীমান্ত সংঘর্ষে সে মারা গিয়েছে।”
টেলর মনে করছেন যে ইউনিটের সদস্য ছিল এই সৈনিক টি সেই সেনা ইউনিট ই গালোয়ান এ ভারত ও চীনের সংঘর্ষে ছিল।

শুধুমাত্র এই ছবিটি নয় ভাইরাল হয়েছে আরও বেশ কয়েকটি ছবি। সেইসব ছবি যাঁরা পোস্ট করেছেন তাঁদের দাবি, সেগুলিও গালওয়ানে নিহত চীনা সেনাদের সমাধি প্রস্তরেরই ছবি। ছবিতে এক জায়গায় দেখা যাচ্ছে সেনাদের সমাধির লাইন। সংখ্যা টা কম করে ৫০ এর কাছাকাছি। বিশেষজ্ঞ দের মতে ভারতের তুলনায় এত বেশি সংখ্যক সেনা নিহত হওয়ায় বিষয়টি সামনে আসতে দিতে চায়নি চীন। কিন্তু শেষ রক্ষা হলনা।
Tags:ভারত চীন সংঘর্ষে ভারতের তুলনায় চীনের নিহতের সংখ্যা দ্বিগুণ! ভাইরাল হলো ছবি!

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close