কাজে ফাঁকি মেরে আর বেতন নয়, নতুন নিয়ম আনছেন মোদী সরকার!

Modi government is bringing new rules, not salary by cheating at work

GNE NEWS DESK: এমনিতেই এই লকডাউনের বাজারে সরকারি কর্মচারী দের বিনা কাজে ঘরে বসে বেতন পাওয়া নিয়ে চারিদিকে ব্যাঙ্গের সুর। সেই সূত্রে এবার সমস্যার আসান করলো মোদী সরকার(Modi government)। দুর্নীতি পরায়ন ও অকর্মণ্য কর্মীদের উপর চাবুক চালানোর পক্রিয়া শুরু হয়েছে।
দেশে যে সব কাজ কর্ম চলে তার বেশিরভাগ টাই বরাদ্দ থাকে সরকারি কর্মচারী দের উপর। কিন্তু অনেক সময় এই কর্মচারী রা কাজে দুর্নীতি দেখান, কাজ কর্ম করেননা। ফলে ভুগতে হয় সাধারণ মানুষ কে। এদিকে এসব করা সত্বেও দিব্যি মাইনে পেয়ে যান এনারা ঘরে বসে। ফলে বেসরকারি দের মনোবল দুর্বল হয়ে যায় । তারা বেসরকারি কাজ করতে ভয় পান। কিন্তু এসব দুর্নীতি এবার বন্ধ এর সিদ্ধান্ত নিলেন মোদী সরকার। কেন্দ্রের তরফ থেকে ৩০ বছর সরকারি কর্মচারী আছেন এমন লোকজন যে তালিকা প্রকাশ করতে বলা হয়েছে।

প্রতিটি দফতরের প্রতিটি কর্মীর কর্মজীবনের বিস্তারিত রিপোর্ট তৈরি করা হবে। যা দেখে তার কর্মদক্ষতা ও সেবার প্রতি তার স্বচ্ছতাকে খতিয়ে দেখা হবে। কারণ দেশের মানুষের সুযোগ সুবিধা এর জন্যই এই কর্মী দের রাখা হয়। তাই তারা যদি কাজে ফাঁকি(Cheating) দেন তাহলে সেই উদ্দেশ্য পূরণ হয় না।https://twitter.com/PTI_News/status/1300059563882942466?s=19

সুতরাং বোঝাই যাচ্ছে কাজে ফাঁকি দিয়ে কাজ আর চলবেনা। সংবিধানের মৌলিক বিধি ৫৬ (J) অনুযায়ী এবং ৫৬ (I), একইসাথে সেন্ট্রাল সিভিল সার্ভিসের ১৯৭২ এর ৪৮ (১) (বি) ধারাগুলির আওতায় কর্তৃপক্ষ এর কাছে যে কোনো সরকারী বাধ্যতামূলক অবসর দিতে পারে । কেন্দ্রের তরফ থেকে বলা হয়েছে, এটা কোনো শাস্তি নয়। কাজে ফাঁকি না দিলে এসব কিছুই হবেনা। কিন্তু তাছাড়া চাইলে সরকার পারেন কাওকে অবসর নিতে বাধ্য করতে।

[qws]Tags: নতুন নিয়ম আনছে কেন্দ্র সরকার, কাজে ফাঁকি নয়

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel