সারা বিশ্বের জিডিপিকে মাইনাসে নামিয়ে, একমাত্র পজিটিভ চীন

China is the only positive, with global GDP down to negetive

GNE NEWS DESK: সারা পৃথিবী অর্থনৈতিক ভাবে ভেঙে পড়েছে। তা সে ভারত হোক কিংবা মার্কিন মুলুক। কিন্তু এমতাবস্থায় আশ্চর্যের খবরও পাওয়া গেলো। সারা দুনিযায় একমাত্র জিডিপি পজিটিভ চিন(GDP Positive china)। চিন ছাড়া বিশ্বের প্রায় সব দেশের জিডিপি-ই নেমে গেছে শুন্যের নিচে। বিশ্ব ব্যাংক জানিয়েছে ১৮৭০ এর পর এমন ভয়ানক
অর্থনৈতিক ক্ষতি আসেনি বিশ্বে। করোনা জেরে ৫.২ শতাংশ সংকুচিত হবে অর্থনীতি। যা গত ৫০ বছরে বিরল। এরই মধ্যে সব দেশের জিডিপি শূন্যের নিচে(Zero)। সেখানে চিন কিভাবে শূন্যের উপরে চলে গেল তা ভাবাচ্ছে সবাইকে।

ভারতে(India) GDP মাইনাস(Negative) ২৩.৯ শতাংশ। রেকর্ড হারে নেমেছে সংখ্যাটা। এমন অভূতপূর্ব ঘটনা, গত ৪০ বছরে দেখা যায়নি দেশে। সোমবার জাতীয় পরিসংখ্যান অফিস (এনএসও); এই রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে বলা হয়, একমাত্র চিন ছাড়া আরও ৭ টি দেশ শূন্যের নিচে রান করছে। এক নজরে একবার চোখ বোলানো যাক:

জাপান= -৭.৬
জার্মানি = -১০.১
কানাডা= -১২
ইতালি = -১২.৪
ফ্রান্স= – ১৩.৮
ইউকে= – ২০.৪
ভারতের = -২৩.৯
আমেরিকা= – ৩২.৯
চিন= ৩.২

করোনা এর কারণে ধসে পড়েছে অর্থনীতি। কোনো দেশ এর ডিজিপি শূন্যের উপরে থাকছে না । কবে আবার স্বাভাবিক অর্থনীতি ফিরে আসবে তা এখনো জানা নেই। কিন্তু সেখানেই ভেলকি দেখালো চিন। ডিসেম্বরের শেষ দিকে দেশটিতে প্রথম করোনার সংক্রমণ শুরু। এরপর মার্চ মাস অব্দি চলে কড়া লকডাউন। এইসময় চিনা অর্থনীতি অনেক খারাপ হয়।কিন্তু মার্চ মাস থেকে চিনে করোনা পরিস্থিতির উন্নতি ঘটতে শুরু করে। এপ্রিলে তুলে নেওয়া হয় লকডাউন; খুলে দেওয়া হয় শিল্প কারখানাগুলো। তখন থেকে আবার অর্থনীতি সচল হতে শুরু করে ।

বিশেষজ্ঞ দের মতে, চিন অন্য দেশের তুলনায় অনেক আগেই সব কিছু স্বাভাবিক করে দিয়েছে। যার ফলে মার্চ থেকে জুন মাস অব্দি চিনা অর্থনীতি আবার দাড়িয়ে যায়। জিডিপি বেড়ে যায় ও সংখ্যা টা হয় ৩.২। কিন্তু এখনো পৃথিবীর অন্য দেশ যেমন ভারত বা মার্কিন যুক্তরাষ্ট্র স্বাভাবিক হতে পারেনি। তাই তাদের জিডিপি এখন মাইনাসে(Negative)।

[qws]Tags: GDP, only positive china,

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel