জাতীয়

লাদাখ সীমান্তে ফের অনুপ্রবেশের চেষ্টা, পরস্পরকে নিশানা ভারত-চীনের ট্যাঙ্কবাহিনী

Indo-Chinese tank forces try to re-enter Ladakh border

GNE NEWS DESK: ফের লাদাখ সীমান্তে প্রায় দেড় মাস পর মুখোমুখি অবস্থানে ভারত-চীনের সেনা। পরস্পরকে নিশানা করে বসে রয়েছে দু’দেশের ট্যাঙ্কবাহিনী এরকমই পরিস্থিতির সৃষ্টি হয়েছে ফের ভারত-চীন সীমান্তে

এদিকে আবার প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে অনুপ্রবেশের অভিযোগে ভারতের বিরুদ্ধে সরব বেইজিং। আন্তর্জাতিক মহলে চীনের আগ্রাসনের কথাই বলে এসেছে নয়াদিল্লি এতদিন ধরে। তবে এবার পাল্টা চীন অভিযোগ তুললো ভারতের বিরুদ্ধে।

মঙ্গলবার রাত পর্যন্ত যে খবর আসে তার ভিত্তিতে, চীনা সেনা অনুপ্রবেশের চেষ্টা করে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারতের দিকের চুমার এলাকায়। তবে ভারতীয় জওয়ানরা তাদের প্রতিরোধে সক্ষম হয়েছে বলে জানা যায়। ভারতীয় সেনা সতর্ক হয়ে যায় তখনই যখন তাঁরা দেখে চীনের চেপুজি ক্যাম্প থেকে ৭-৮টি গাড়ি বের হতে। সাথে সাথে সেনা সমাবেশ করে ভারত প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর। গত শনিবার রাতে চীন প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে বিনা প্ররোচনায় স্থিতাবস্থা বদলে দেওয়ার চেষ্টা করেছিল। তবে ভারতীয় সেনাদের চেষ্টায় চীনারা পিছু হটতে বাধ্য হয়।

এদিকে ভারতের প্রতিরক্ষা সূত্রের মত অনুযায়ী, গতকাল এই ঘটনার পরে আজ লাদাখের চুসুলে হওয়া ব্রিগেড কমান্ডার পর্যায়ের বৈঠকে দর কষাকষির প্রশ্নে কিছুটা এগিয়ে স্বস্তিজনক পরিস্থিতির মধ্যে দিয়েই রয়েছে বলে জানা যায় যেখানে চীন এতদিন এগিয়ে অবস্থান করছিল।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ লাদাখের পরিস্থিতি নিয়ে বৈঠক করেছেন। আর এই বৈঠকে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়ত, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, সেনাপ্রধান এম এম নরবণে। এদিন এই বৈঠকে চীনের সেনার আগ্রাসী মনোভাবকে প্রতিহত করতে কি কি ব্যাবস্থা নেওয়া যেতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে।
Tags:লাদাখ সীমান্তে ফের অনুপ্রবেশের চেষ্টা, পরস্পরকে নিশানা ভারত-চীনের ট্যাঙ্কবাহিনী

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close