জাতীয়জেলাবিজ্ঞান ও প্রযুক্তি

বায়ুসেনার আপৎকালীন রানওয়ে তৈরি হচ্ছে খড়গপুর থেকে ৪০কিমি দূরে

The emergency runway of the air force is being constructed 40 km away from Kharagpur

খড়গপুর: ভারতীয় বায়ু সেনার(INDIAN AIR FORCE )জঙ্গি বিমান ওঠা নামা করতে, এবার দেখতে পাওয়া যাবে খড়গপুর(Kharagpur) থেকে ৪০ কিলোমিটার দূরে দিঘা যাওয়ার পথে। দীর্ঘ ঝকঝকে রানওয়ে(Runway) ৬০ নম্বর বালেশ্বর-রানীগঞ্জ জাতীয় সড়কের পাশেই তৈরি হচ্ছে। অর্থাৎ পশ্চিম মেদিনীপুর(Paschim Medinipur) জেলার বেলদা এলাকার শ্যামপুরা থেকে বাখরাবাদ পর্যন্ত।

সূত্র মারফত আরও জানা যায়, আপৎকালীন যুদ্ধ বিমান ওঠানামার ব্যবস্থা তথা বায়ুসেনার ইমার্জেন্সি ল্যান্ডিং(Emergency landing) ফেসিলিটি ৬০ নম্বর(NH-60) জাতীয় সড়কের শ্যামপুরা থেকে বাখরাবাদ বা পোক্তাপোল অবধি প্রায় পাঁচ কিলোমিটার ব্যাপী ৬০ নম্বর জাতীয় সড়কের ওপর তৈরি করা হচ্ছে। আর এই পরিকল্পনার মধ্যে রয়েছে জাতীয় সড়কের যাতায়তকারি দুটি লেনের মধ্যবর্তী ডিভাইডার।

সূত্র মারফত জানা গিয়েছে যে, এই বিশেষ সুবিধা যুক্ত রানওয়ে বানানোর জন্য সারা দেশের ১৩টি জায়গাকে বেছে নেওয়া হয়েছে। আর তারই মধ্যে বেলদার এই জায়গাটি রয়েছে। সেই রান ওয়ের কাজ বুধবার থেকেই শুরু হয়েছে।

উন্নতি প্রযুক্তির ব্যবহার ঘটিয়ে এই রানওয়ে তৈরি করা হচ্ছে বলে জানা গেছে। বুধবার ৬০ নম্বর জাতীয় সড়কের দু-দিকে থাকা সমস্ত গাছ গুলিকে কেটে পরিস্কার করতে শুরু করেছে বনদপ্তর। ইতিমধ্যে রাস্তা তৈরির কাজও কিছুটা শুরুর পথে। সার্ভেয়াররা মাপযোগ করাও শুরু করে দিয়েছে। তবে সূত্র মারফত খবর পাওয়া যায়, চীনের মতো শক্তিশালী দেশের সাথে যুদ্ধ করতে বা তাদেরকে জব্দ করতে বায়ুসেনার এই উন্নতি প্রযুক্তি প্রকল্প যথেষ্ট কার্যকরী হতে পারে।

Tags: IAF(Indian Air Force), Runway, Kharagpur

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close