২০১৯ সালেই ৪২৪৮০ জন কৃষক ও দিনমজুর আত্মহত্যা করেছে, তথ্য দিল ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো

2019 alone, 42480 farmers and day laborers have committed suicide

GNE NEWS DESK: অর্থমন্ত্রী বলেছিলেন করোনা পরিস্থিতির কারণে দেশের অর্থনীতি অনেক নেমে গেছে । কিছুদিন আগেই প্রকাশিত হওয়া জিডিপিতে দেখা গেছে দেশের জিডিপি নেমে এসেছে – ২৩.৯ এ। এই জিডিপি নামার কারণ হিসেবে অর্থমন্ত্রী করোনা কে দায়ী করেন। অর্থাৎ তার কথা অনুযায়ী এর আগে দেশের করোনা পরিস্থিতি না থাকাকালীন দেশের অর্থনীতি ভালো ছিল । কিন্তু একথা সত্য নয়। হিসেব মিলছেনা ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর রেকর্ড এর সাথে। রেকর্ড অনুযায়ী দেখা গেছে ২০১৯ সালে কৃষক আত্মহত্যার সংখ্যা প্রায় ৪৩হাজার ৪৮০। তাহলে এই কৃষক ও দিনমজুরের আত্মহত্যা কি আর্থিক অনটনের একটি দৃষ্টান্ত নয়? প্রশ্ন উঠেছে।

গত এক বছরে ৫৯৫৭ জন চাষী ও ৪৩২৪ জন খেতমজুর আত্মহত্যা করেছেন। তাঁদের মধ্যে ৫৫৬৩ পুরুষ কৃষক। ৩৯৪ জন মহিলা। আত্মহত্যার নিরিখে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। তার পর কর্নাটক, অন্ধ্রপ্রদেশ ও তেলঙ্গানা।

পরিসংখ্যান অনুযায়ী ২০১৯ সালের আত্মহত্যার ঘটনা বেড়েছে প্রায় ৬ শতাংশ । ২০১৮ সালের যদিও কৃষক আত্মহত্যা চেয়ে ২০১৯ সালের কৃষক আত্মহত্যার সংখ্যা কম, কিন্তু আবার হতাশাকে বাড়িয়ে দিনমজুরের আত্মহত্যার পরিসংখ্যান বেড়ে গেছে। ২০১৮ তে প্রায় ৩২ হাজারের কাছাকাছি দিনমজুর আত্মহত্যা করেন ২০১৯ সালে সেই সংখ্যাটা হয়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার । যদিও কেন্দ্রের তরফ থেকে বারবার বলা হচ্ছে যে তারা সম্পূর্ণভাবে চেষ্টা করেছেন আর্থিক অনটন দূর করার কিন্তু বর্তমান সময়ের করোনা পরিস্থিতির কারণে এই আর্থিক অনটন কে নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। কিন্তু তবুও আগের বছরের পরিসংখ্যান দেখলে একথা স্পষ্টতই বোঝা যায় যে এমনিতেও করোনা পরিস্থিতি ছাড়া সংখ্যাটা খুব একটা ভালো দিকে আগেও ছিল না ।প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর বাংলায় কোন কৃষক দিনমজুরের আত্মহত্যার ঘটনার কথা সামনে আসেনি।

[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel