এক পাতায় দুই কাজ, ১৮ ইঞ্চি লম্বা গাছের দাম ৪ লক্ষ টাকা

The price of a 18 inch tall tree is 4 lakh rupees

GNE NEWS DESK:চার লাখ টাকায় একটি গাড়ি কিনতে পারবেন, এমনকি বিদেশ ভ্রমণ করতে পারবেন। কিন্তু চার লাখের সঙ্গে বাড়তি ৬৩ হাজার টাকা যোগ করে একটি গাছ কিনেছেন নিউজিল্যান্ডের (New Zealand) তিন ব্যক্তি। স্থানীয় মুদ্রায় গাছটির মূল্য দাঁড়ায় আট হাজার ১৫০ নিউজিল্যান্ড ডলার।

এক হাতের চেয়ে ছোট গাছের মাত্র চারটি পাতা রয়েছে। আর নিলামের মাধ্যমে গাছটিকে নিজের করে নেন সৌখিন ব্যক্তিরা। গাছটির নাম ‘ফিলোডেন্ড্রন মিনিমা’( filodedrone minima)। ছোট্ট এই ইন্ডোর গাছটি আসলে বিরল ভ্যারাইটি।

গাছের চারটি পাতার প্রতিটিতে অদ্ভুতভাবে রয়েছে হলুদ রঙের ছোপ। পাতার অর্ধেকটা সবুজ আর অর্ধেকটা হলুদ। এমন রঙের গাছ কখনো দেখা যায় না।

‘ট্রেড মি’ নামের একটি অনলাইন ট্রেডিং সাইটে ‘ফিলোডেন্ড্রন মিনিমা’ প্রজাতির গাছ কিনতে প্রতিযোগিতা শুরু করেন ক্রেতারা। নিলামের দৌঁড় চার লাখ ৬৩ হাজার টাকায় গিয়ে থামে।

নিলামের সময় ট্রেডিং সাইটে লেখা হয়, গাছটি কৃত্রিমভাবে রঙ করা হয়নি। সম্পূর্ণ প্রাকৃতিক পদ্ধতিতেই এমন বিরল রঙের অধিকারী এ গাছটি।

গাছটি প্রসঙ্গে এক পরিবেশবিদ জানান, এ ধরনের গাছের সবুজ অংশে সালোকসংশ্লেষ হয়। আর হলুদ অংশে শর্করা তৈরি হয়।

গাছটির এক ক্রেতা বলেন, তিন জন মিলে গাছটি কিনেছি। পরবর্তীতে একটি সুন্দর ট্রপিক্যাল বাগান তৈরি করা হবে। তৈরি করা বাগানে বিরল প্রজাতির গাছ থাকবে। এছাড়া পাখি ও প্রজাপতিও থাকবে। আর বাগানের মাঝে থাকবে একটি রেস্তোরাঁ। শুধু নিউজিল্যান্ডে নয়, গোটা বিশ্বে এ রকম ট্রপিক্যাল বাগান আর কোথাও হয়তো দেখা যাবে না।

[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel