হাইপারসিক মিসাইল টেস্ট করে বিশ্বের চতুর্থ স্থানে নাম লেখালো ভারত!


India ranked fourth in the world by testing hypersonic missiles!

GNE NEWS DESK: একদিকে যখন লাদাখ সীমান্ত এর যুদ্ধ পরিস্থিতি তখনো কাটেনি এহেন পরিস্থিতিতে হাইপারসনিক মিসাইল টেস্ট করল ভারত। বিশ্বের তাবড় শক্তিগুলির পাশেই চতুর্থ স্থানে লেখাল ভারত। এপিজে আব্দুল কালাম (APJ Abdul Kalam) টেস্টিং রেঞ্জ থেকে সেই টেস্টিং হয়েছে। যাতে শব্দের থকে ৬ গুণ বেশি গতিতে ছুটেছে মিসাইল। পরীক্ষা টি করা হয় সোমবার সকালে ১১:৩০ মিনিটে। সময়কাল ছিল ৫ মিনিট।

ডিআরডিও তৈরি করেছে হাইপারসনিক টেস্ট ডেমোনস্ট্রেটর ভেইকল। সেটিই এদিন পরীক্ষা করা হয়। সরকারি সূত্রে দাবি করা হয়েছে “আগামী পাঁচ বছরের মধ্যে স্ক্র্যামজেট ইঞ্জিন সহ হাইপারসনিক মিসাইল তৈরি করতে পারবে ডিআরডিও। যা এক সেকেন্ডে ২ কিলোমিটার পর্যন্ত অতিক্রম করবে। এদিন ডিআরডিও চিফ সতীশ রেড্ডির নেতৃত্বে এই মিসাইল টেস্ট হয়। সব প্যারামিটারই ছিল সঠিক।” এই পরীক্ষার পর প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajasthan Singh) বেশ খুশি হন ও প্রশংসা করেন। ৩০ ফিট উচ্চতায় নিয়ে গিয়ে এটির পরীক্ষা করা হয়। কিছুক্ষণ পর দুটি আলাদা হয়ে যায়।

ভারতের আগে রাশিয়া চীন ও আমেরিকা এই মিসাইলের পরীক্ষা করেছিল। এরপর চতুর্থ দেশ হিসাবে পা রাখল ভারত।

ইতিমধ্যেই কোভিডের ভ্যাকসিন বার করতে সক্ষম রাশিয়া। WHO তাদের স্বীকৃতি না দিলেও সেসব তোয়াক্কা না করে তারা নিজেদের দেশে প্রয়োগ শুরু করেছে। তারপরই নিজদের দেশের নৌবাহিনীতে আরো অত্যাধুনিক অস্ত্র এর কথা ঘোষণা করে রাশিয়া। নৌবাহিনীতে যুক্ত করা হচ্ছে হাইপারসনিক নিউক্লিয়ার স্ট্রাইক ওয়েপন ও আন্ডারওয়াটার ড্রোন।

এ প্রসঙ্গে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন “এই বাহিনীকে জলের নিচে পরমাণু অস্ত্র বহনে সক্ষম ড্রোন দেওয়া হবে। প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে এগুলো চূড়ান্ত পরীক্ষার পর্যায়ে রয়েছে।” আরও জানা গিয়েছে যে রাশিয়ার ওই যুদ্ধ জাহাজে ডুবন্ত পরমাণু অস্ত্র পোজেইডন এবং মিসাইল জিরকন মোতায়েন করা হবে।

এই অস্ত্র হাইপারসনিক এবং শব্দের চেয়ে পাঁচগুণ বেশি গতিতে চলবে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আরো বলেন, অস্ত্র নিয়ে তিনি কোনো দেশের সাথে প্রতিযোগিতা চাননা। তবে তাদের এই অস্ত্র পৃথিবীর যেকোনো স্থানের উপর আঘাত আনতে পারে । এ ছাড়াও এ বছর আরো ৪০টি নতুন জাহাজ পাওয়ার কথা ঘোষণা করেন তিনি।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel