উত্তেজনা চরমে,লাদাখে বিপুল সংখ্যক সেনা মোতায়েন করছে চীন

China is deploying a large number of troops in Ladakh

GNE NEWS DESK:চিনা ফৌজের উত্তরপাড়ে বিপুল সমাবেশ নিয়ে হামলার ছক কষছে যেহেতু ভারত সীমান্তের অধিকার গ্রহণ করেছে তাই এই ধরনের প্ল্যান করছে তারা এমনই জানিয়েছেন শীর্ষ সরকারি আধিকারিক। কিছুদিন আগে আগেই ভারতের কাছ থেকে প্রবল আঘাত পেয়েছে ড্রাগনের সেনাবাহিনী । তারা কিছুতেই আর দক্ষিণ পাড়ের দিকে দখল নিতে পারছে না। তাই বিশাল সেনাবাহিনী তৈরি করে তারা অন্য ছক কষছে।

সূত্রের খবর, সপ্তাহ খানেক আগে থেকেই ড্রাইভনে সেনাবাহিনী বিশাল চার্জ নিয়ে ভারতীয় সেনাবাহিনীর মুখোমুখি কয়েক কিলোমিটার দূরত্বে দাঁড়িয়ে রয়েছে বেশ যুদ্ধ যুদ্ধ মূর্তি ধরে রেখেছে তারা লাদাখ সীমান্তে সংঘর্ষের পরে তাদের আশঙ্কার মেঘ এখনো কাটেনি গত মার্চ মাস থেকেই এই সংঘাত চলে আসছে কিন্তু পরিস্থিতি আরও কঠিন এর দিকে যায় আগস্ট ২৯ এবং ৩০ তারিখে।

দুইদেশের কমান্ডারদের মধ্যে কথাবার্তা এখনো চলছে। কিন্তু তার আগেই নিজেদের অবস্থান বদলে চীনের সেনাবাহিনী এগিয়ে আসে প্যাঙ্গং হ্রদ এর ভারতীয় ভূখণ্ডের অংশগুলিকে দখল করতে। কিন্তু এবার আর ভারতের সেনাবাহিনী পিছু হটেনি। তারা নিজেরাই এগিয়ে গিয়ে দক্ষিণ পাড়ে সমস্ত ভূখণ্ড দখল করে নেয়। চাপে পড়ে যায় ড্রাগনের সেনাবাহিনী। তারা আস্তে আস্তে পিছু হটে, কিন্তু অন্য কৌশলে উত্তরপাড়ে সব ফিঙ্গার এলাকাগুলির বিপুল সেনাবাহিনী মোতায়েন করে দখল করে রেখেছে বেজিং। এই কঠিন পরিস্থিতিতে বৈঠক শুরু করেছেন দুই দেশের কমান্ডাররা।

এই গুরুত্বপূর্ণ সময়‌ই, ‘Shanghai Cooperation Organization’ (SCO) সামিটে যোগ দিতে গতকালই রাশিয়া পৌঁছে গিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী। সূত্রের খবর আনুষ্ঠানিকভাবে ঘোষণা না হলেও চীনের বিদেশ মন্ত্রীর সাথে একটি বৈঠক হতে চলেছে। কিন্তু তার আগেই উত্তর পারে আরও অনেক বেশি সেনা মোতায়েন করে ভারতকে বেশ চাপের মধ্যে রাখতে চাইছে চীন সরকার। বিশেষজ্ঞদের মতে ভারত চীন সীমান্তের এই সমস্যা এত সহজে মিটবে না। সীমান্ত এখন সুরক্ষিত নয় এবং তা কতদিনে আদতে সুরক্ষিত হবে তাও এই পরিস্থিতিতে দাঁড়িয়ে বলা কঠিন হয়ে পড়ছে দিনে দিনে।

[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel