বন্ধ হয়ে গেল সবকিছু!অক্সফোর্ড করোনা টিকা নিয়ে নোটিশ দেওয়া হল সেরাম ইনস্টিটিউট কে

The Oxford Corona Vaccine notice was held at the Serum Institute

GNE NEWS DESK:বিদেশে এক সেচ্ছাসেবক এর শরীরে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেওয়ায় আপাতত বন্ধ হয়ে গেছে অক্সফোর্ড এর ক্লিনিক্যাল ট্রায়াল। কিন্তু এ কথা সেটা কেন্দ্রীয় সরকারকে জানানোর কোনও প্রয়োজন বোধ করেনি সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। এর জেরেই সেরাম ইনস্টিটিউটকে শো-কজ করল কেন্দ্রীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা।যে কারণে জন্য বন্ধ এই ভ্যাকসিন এর ট্রায়াল তার কোনো রিপোর্ট ও পেশ করেনি তারা। টিকা উৎপাদনের ভার পড়েছিল এই ইনস্টিটউটের উপরে।

এই সংক্রান্ত কোনও তথ্য সেরাম ইনস্টিটিউট দেয়নি। সেই পরিপ্রেক্ষিতে কেন তাদের অনুমতি প্রত্যাহার করে নেওয়া হবে না, সেই প্রশ্ন করা হয়েছে ড্রাগ কন্ট্রোল সংস্থার পক্ষ থেকে। উত্তর না পাওয়া গেলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হতে পারে।

করোনা যুদ্ধের জন্য ভ্যাকসিন যে ভীষণ জরুরি তা বুঝে গেছেন সবাই। কিন্তু সে ক্ষেত্রে বড়সড় উদ্বেগ তৈরি করে মঙ্গলবার সুইডিশ-ব্রিটিশ বায়োটেক সংস্থা অ্যাস্ট্রাজেনেকা জানায়, একজন স্বেচ্ছাসেবকের অসুস্থ হয়ে পড়েছেন। জ্বরে কাবু হয়ে পড়েছেন ভ্যাকসিন নেওয়ার পর। ফলে চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল স্থগিত রাখা হচ্ছে। ব্রিটেন সংবাদসস্থা রয়টার্স জানিয়েছে, অ্যাষ্ট্রজেনকা এর মুখপাত্র মিশেল মেক্সেল বলেন, টিকাকরণের প্রক্রিয়া স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। একটি স্বতন্ত্র কমিটি ‘সেফটি ডেটা’ (সুরক্ষাজনিত তথ্য) পর্যালোচনা করবে। তবে কোথায় কোথায় স্থগিত রাখা হয়েছে তার ব্যাপারে স্পষ্ট করে জানানো হয়নি।

অন্য যে দেশ গুলোতে ট্রায়াল হচ্ছিল তা বন্ধ করে দেওয়া হয়েছে এখন। কিন্তু ভারতের সেরাম সেরকম কোনো পদক্ষেপ নেননি। তারা বুধবার জানান ‘আমরা ব্রিটেনের ট্রায়াল নিয়ে বেশি কিছু বলতে পারব না। তবে আরও পর্যালোচনার জন্য তা স্থগিত রাখা হয়েছে এবং শীঘ্রই আবারও শুরু করার আশা করা হচ্ছে। ভারতীয় ট্রায়াল চলছে এবং আমরা কোনওরকম সমস্যার সম্মুখীন হয়নি।’

প্রসঙ্গত, এই টিকার ট্রায়ালে পুনের ভারতী বিদ্যাপীঠ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এর ১০০ জনের মধ্যে ৩৪ জনের শরীরে এর ডোজ দেওয়া হয়েছে। কিন্তু এখনো কোনো বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়নি। সুস্থই আছেন। স্বেচ্ছাসেবক রা। ফলে টিকার ট্রায়াল বন্দ্ধের সম্ভবনা কে উরিয়ে দিচ্ছেন সেরাম।

[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel