জাতীয়

বাংলাদেশ থেকে ভারতে এলো ইলিশের উপহার

Hilsa came to India from Bangladesh

GNE NEWS DESK : শারদীয়ার শুভেচ্ছা জানাতে বাংলাদেশ সরকার (Bangladesh government) ইলিশের উপহার পাঠালো ভারত সরকারের জন্য। গত ১৪ই সেপ্টেম্বর প্রথম চালানে বেনাপোল চেকপোস্ট দিয়ে আটটি ট্রাকে প্রায় ৪১.৪ মে.টন ইলিশ ভারতবর্ষে রপ্তানি করলো বাংলাদেশ। দুর্গাপুজোর শুভেচ্ছা জানাতেই তারা এই উদ্যোগ গ্রহণ করেছেন বলে জানায় তারা। জানা গেছে প্রথম দিনে দুটি ট্রাকে গেছে ১২ টন ইলিশ (Elrish)। প্রতি কেজি ইলিশের রপ্তানী দর ১০ ডলার হিসেবে ৮০০ টাকা ধার্য করা হয়েছে।এবং এই ইলিশের ওজন হতে পারে সর্বোচ্চ ১ কেজি থেকে ২০০ গ্রাম।

উল্লেখ্য বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় এবার নয় জন রপ্তানীকারককে মোট ১ হাজার ৪৭৫ টন ইলিশ ভারতে রপ্তানীর অনুমতি দিয়েছে।সিঅ্যান্ডএফ এজেন্ট নিলা এন্টারপ্রাইজ বেনাপোল কাস্টমস থেকে মাছ গুলি ছাড়িয়ে রপ্তানীর দায়িত্বে নিযুক্ত হয়েছে।

সূত্র মারফত জানা যায় সোমবার দুপুরে ইলিশের চালান বেনাপোল বন্দরে আসে উপস্থিত হলে সমস্ত রকম আনুষ্ঠানিকতা শেষ করে কাস্টমস ও মৎস্য বিভাগ তা রপ্তানীর অনুমতি প্রদান করেন। বাকি ইলিশের ট্রাক বিভিন্ন সময়ে ভারতে আসে পৌঁছবে। এই মাছ বিক্রি হবে কলকাতার বাজারে তা ছাড়াও পশ্চিমবঙ্গের বিভিন্ন বাজারে বিক্রি হবে এই মাছ। করোনা আবহে আমরা প্রবল সংকটকালিন পরিস্থিতির মধ্যে গিয়ে গেলেও অন্য বছরের মতো এবছরেও ইলিশের মরসুমে সকলের মধ্যে এক স্বতঃস্ফূর্ত আনন্দ এনে দিয়েছে।

Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close