জাতীয়

চীনের সাথে সংঘাতের আবহেও চিনা ব্যাংক থেকে মোটা টাকার ঋণ নিয়েছে ভারত সরকার

Despite the conflict with China, the Indian government has borrowed large sums of money from Chinese banks

GNE NEWS DESK: চীনের সাথে যুদ্ধের আবহেও চিনে অবস্থিত এশিয়ান ইনফ্রস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক থেকে মোটা অঙ্কের ঋণ নিয়েছে ভারত সরকার। কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag thakur) গতকাল সংসদে নিজেই এমন কথা জানিয়েছেন। দুই বিজেপি সাংসদের প্রশ্নের জবাবে অনুরাগ ঠাকুর সংসদে জানান, চিনে অবস্থিত AIIB’র সঙ্গে মোট দুটি ঋণ চুক্তি স্বাক্ষর করেছে ভারত সরকার পরিকাঠামো খাতে উন্নয়নের জন্য। গত ৮ মে প্রায় ৩ হাজার ৬৭৬ কোটি টাকার প্রথম চুক্তিটি সই করা হয়। আর সেই অর্থ করোনা মোকাবিলায় এবং চিকিৎসাখাতে খরচ করা হয়েছে।

আবার গত ১৯ জুন প্রায় ৫ হাজার ৫১৪ কোটি টাকার দ্বিতীয় চুক্তিটি স্বাক্ষর করা হয়েছে। অর্থাৎ দ্বিতীয় ঋণটি ভারত সরকার ১৫ জুন সীমান্তের রক্তক্ষয়ী সংঘর্ষের পরে নিয়েছে। যদিও এক্ষেত্রে সরকারের তরফ থেকে জানানো হয়েছে, মূলত একটি আন্তর্জাতিক সংস্থার মধ্যে পড়ে এই এশিয়ান ইনফ্রস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক। মূলত এশিয়া প্যাসিফিক এলাকায় বিভিন্ন দেশের আর্থিক এবং সামাজিক পরিকাঠামো উন্নয়নে কাজ করে এই ব্যাংকটি। এর স্থায়ী সদস্য সংখ্যা ৭৮, আরও ২৪ জন অস্থায়ী সদস্য দেশ রয়েছে ভারত এই ব্যাংকের প্রতিষ্ঠাতা সদস্য।

তবে গুরুত্বপূর্ণ বিষয় এই যে বেজিংয়ে ব্যাংকটির সদর দফতর। আর সেই কারণেই নিয়ন্ত্রণও মূলত চিনের হাতেই। চিনের মালিকানাধীন না হলেও AIIB এর গুরুত্বপূর্ণ সব সিদ্ধান্ত নির্ভর করে চিনেরই উপর। ফলে প্রশ্ন থেকেই যাচ্ছে বিরোধীদের মনে। এই যুদ্ধের আবহের মাঝেও এই তথাকথিত চিনা ব্যাংকটির থেকেই ৯ হাজার কোটি টাকা ঋণ নিয়ে ফেলেছে কেন্দ্র আর ঠিক এই কারণেই ভারত সরকার চিনের বিরুদ্ধে এখনও নরম।
Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close