জাতীয়

ভারতের পথ অনুসরণ করে রবিবার থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হচ্ছে টিকটক ও উইচ্যাট

GNE NEWS DESK:মার্কিন যুক্তরাষ্ট্রে রবিবার থেকে নিষিদ্ধ হতে যাচ্ছে জনপ্রিয় দুটি চীনা অ্যাপ টিকটক ও উইচ্যাট। শুক্রবার যুক্তরাষ্ট্রের বাণিজ্য দপ্তর থেকে এই নির্দেশ জারি করা হয়েছে। আমেরিকার (America) জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য এই পদক্ষেপটি জরুরি ছিল বলে এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন বাণিজ্য দপ্তর।

আমেরিকার বাণিজ্য সচিব উইলবার রস (willber rose) এক বিবৃতিতে জানিয়েছেন, ‘চীনা কমিউনিস্ট পার্টি এই অ্যাপগুলোর মাধ্যমে দেশের জাতীয় নিরাপত্তা, বৈদেশিক নীতি এবং অর্থনীতিকে বিপজ্জনক অবস্থায় ফেলতে চাইছে৷ ফলে নিষিদ্ধ করা ছাড়া উপায় ছিল না।

প্রযুক্তি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে উত্তেজনা ক্রমশই বাড়ছে ৷ এমনকী, টিকটককে আমেরিকার সংস্থার কাছে বিক্রির চেষ্টাও চালিয়েছে ট্রাম্প সরকার ৷ ট্রাম্প গত মাসে টিকটক ও উইচ্যাট নিয়ে দুটি নির্বাহী আদেশে সই করেছিলেন। সেখানে বলা হয়েছিল ২০ সেপ্টেম্বরের মধ্যে কোনো মার্কিন সংস্থার কাছে এই দুটি চীনা অ্যাপ বিক্রি করা না হলে নিষিদ্ধ করা হবে।

শেষ পর্যন্ত নিষিদ্ধই হচ্ছে জনপ্রিয় অ্যাপ দুটি। রবিবার থেকে আমেরিকা থেকে উইচ্যাট এবং টিকটক আর ডাউনলোড করা যাবে না। যুক্তরাষ্ট্রে আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মেই এই দুই অ্যাপ যথেষ্ট পরিমাণে ব্যবহার করা হয়৷

[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel