জাতীয়

ভারত এবং আমেরিকার পর এবার ইউরোপের সঙ্গেও সম্পর্ক খারাপ হতে চলেছে চীনের! চরম সংকটে ড্রাগনের দেশ!

After India and America, China’s relations with Europe are going to be bad! Dragon country in extreme crisis!

GNE NEWS DESK: এক এক করে সব হারাচ্ছে ড্রাগনের দেশ। আমেরিকা (United States) আর ভারতের (India) সাথে সম্পর্ক তো অনেক দিন আগের থেকেই গেছে। এখন এদের পর ইউরোপের সাথেও সম্পর্কে চিড় ধরেছে চীনের। গত সপ্তাহে পাঁচটি ইউরোপিয় দেশের সফরে যাওয়া চীনের বিদেশ মন্ত্রী জনতার আক্রোশের মুখে পড়েন। বিশেষজ্ঞদের মতে আগে ইউরোপ আগে চীনের বিনিয়োগ চুক্তির সাথেই ছিল। কিন্তু এখন বারবার চীনের মানবাধিকার চুক্তি লঙ্ঘনের কারণে ক্রুদ্ধ ইংল্যান্ড।

ইউরোপের জনতা রীতিমতো ক্ষুব্ধ জিনপিংয়ের সরকারের ওপর । তারা শুধুমাত্র সেই দেশকে সমর্থন করছেন না তাই নয় চীনে নেতা মন্ত্রী এবং বুদ্ধিজীবীদের বিরুদ্ধেও সমালোচনা শুরু হয়েছে। তাই আমেরিকা এবং ভারতের সাথে সম্পর্ক খারাপ হওয়ার পরে ইংল্যান্ডের সাথে বাণিজ্যিক সম্পর্ক স্থাপন করে নিজেদের অর্থনীতিকে যে শোধরানোর চেষ্টা করেছিল চিন মনে হচ্ছে এবার ব্যর্থ হতে চলেছে।

এমাসে তাইওয়ান সফরে যাওয়া চেক প্রজাতন্ত্রের এক নেতাকে ধমক দেওয়ার হয়। এরপর ঘুরিয়ে চীনের বিদেশ মন্ত্রী ইউরোপে পৌঁছান, আর সেখানে গিয়ে ওনাকে জনগণের রোষের মুখে পড়তে হয়। চীনের বিদেশমন্ত্রকের ইউরোপের বাসিন্দারা নানা কটু কথা এবং অপসব্দ ও বলে ফেলে। প্যারাগুয়ের জেলা মেয়র পাভেল নোভিত্নি চীনের বিদেশ মন্ত্রীকে এও বলেন যে, “আপনার লজ্জা পাওয়া উচিৎ।”

এছাড়াও পাভেল চীনাদের জোকার এবং বিবেকহীন বলে উল্লেখ করেন। তিনি বলেন চীন যে সব কাজকর্ম করছে তার জন্য চীনকে সারা বিশ্বের সামনে দাঁড়িয়ে ক্ষমা চাওয়া উচিত। এইসব কারণে পর থেকেই বেশ বোঝা যাচ্ছে যে ইউরোপের দেশের কাছে ড্রাগনের দেশের সেই আগের মত সম্মান এখন আর নেই। বিশেষজ্ঞদের মতে ইউরোপের বদলে যাওয়া মানসিকতা জিনপিংয়ের সামনে কড়া চ্যালেঞ্জ আনতে পারে। কারণ ভারত এবং আমেরিকার সঙ্গে চীনের সম্পর্ক অনেক আগেই খারাপ হয়ে গিয়েছে। ভারত বহু চিনা অ্যাপস বর্জন করেছে, আমেরিকা ও চীনের সঙ্গে কোনো রকম বাণিজ্য চুক্তিতে নারাজ। এর সঙ্গে সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র এখন ইউরোপ কেও চাপ দিচ্ছে যাতে কোনভাবে তারা বাণিজ্যিক সম্পর্ক চীনের সঙ্গে স্থাপন না করে। আর এই কথা যদি সত্যি হয় তাহলে ভবিষ্যতে জিনপিংয়ের সরকারের জন্য অর্থনীতিকে শোধরানো এবং তাদের উচ্চাভিলাষ পূর্ণ করা বেশ কঠিন হয়ে দাঁড়াবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel