জাতীয়

প্যাকেট ছাড়া বিক্রি করা যাবে না বিড়ি-সিগারেট,স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে এই পদক্ষেপ মহারাষ্ট্রের

Bidi-cigarettes cannot be sold without packets, Maharashtra’s move to raise health awareness

GNE NEWS DESK : বিড়ি সিগারেট খোলাখুলিভাবে বিক্রি বন্ধের দিক থেকে দেশের মধ‍্য প্রথম রাজ্য হিসেবে পরিচিত হলে মহারাষ্ট্র (Maharashtra)।গত বৃহস্পতিবার এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সাধারণত ধূমপায়ীদের স্বাস্থ্যের বিষয়ে সচেতন করার জন্য এই পরিকল্পনা মহারাষ্ট্রের।মহারাষ্ট্র সরকারের এই পদক্ষেপ ধূমপায়ীদের সমস্যার কারণ হলেও স্বাস্থ্য ও চিকিৎসক মহলের একাংশ এই পদক্ষেপের প্রশংসা করেছে।

এখন আর মহারাষ্ট্র প্যাকেট ছাড়া বিড়ি বা সিগারেট কিছুই কেনা যাবে না।একটি বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য দফতরের মুখ্যসচিব প্রদীপ ব‍্যাস ঘোষণা করেছেন ২০০৩ এর ৭ ধারায় ২ নম্বর উপধারার আওতায়। এই পরিকল্পনার অন্যতম কারণ হলো প্যাকেটের মাধ্যমে বিড়ি সিগারেট বিক্রি করলে তাতে স্বাস্থ্য সচেতনতা বিজ্ঞপ্তি দেওয়া যায় কিন্তু খোলামেলাভাবে বিক্রি করলে তা সম্ভব নয়।মহারাষ্ট্র সরকার অনুমান করছে এই পরিকল্পনার ফলে কম বয়সীদের মধ‍্যে ধূমপানের মাত্রা কিছুটা হলেও কমানো যাবে।

টাটা মেমোরিয়াল হাসপাতালের ক্যান্সার সার্জন পঙ্কজ চতুর্বেদী মতানুসারে ষোল থেকে সতেরো বয়সীদের মধ্যে ধূমপায়ীদের সংখ্যা সর্বাধিক, মহারাষ্ট্র সরকারের এই পরিকল্পনার ফলে ইয়াং জেনারেশন এর মধ্যে ধূমপানের অভ্যাস কিছুটা হলেও কমানো যাবে। শুধুমাত্র যুবসমাজের মধ্যেই ধূমপানের প্রবণতা রয়েছে তা নয় প্রাপ্তবয়স্কদের মধ্যে এই প্রবণতা রয়েছে চরম পর্যায়ে। আর্থিক কারণে অনেক মানুষই গোটা প্যাকেজ না কিনে খুচরো হিসেবে কিনে নিত।কিন্তু এই পরিকল্পনায় তা অনেকাংশে বন্ধ করা যাবে।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel