জাতীয়

বাবরি-মামলায় ৩২ জন অভিযুক্তই বেকসুর খালাস,রায় আদালতের

Babri case: 32 accused acquitted

GNE NEWS DESK: বাবরি-মামলায়(Babri case) সব অভিযুক্ত খালাস। ৩২ জন অভিযুক্তই বেকসুর খালাস(Accused acquitted)। রায় আদালতের। কোনো পূর্ব-পরিকল্পিত ছিল না এই ঘটনা। বিচারকের মতে আচমকাই ঘটেছে এই ঘটনা। অভিযুক্তদের বিরুদ্ধে জোরাল সাক্ষ্য বলে কিছু নেই, বলে জানিয়ে দেন বিচারক। বাবরি ধ্বংসের ভিডিও ছবি বিকৃত করা হয়েছে বলেও জানান বিচারক। তিনি বলেন, ‘যে ছবি তোলা হয়েছে, তার নেগেটিভ নেই সিবিআই-এর কাছে।’ তবে মুসলিম পার্সোনাল ল বোর্ড রায়ের বিরুদ্ধে উচ্চতর আদালতে যাওয়ার কথা ঘোষণা করেছেন।

প্রায় তিন দশক পর, আজ বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় ঘোষণা হলো। বাবরি মসজিদ ধ্বংস হয়েছিল ১৯৯২-এর ৬ ডিসেম্বর। লালকৃষ্ণ আডবাণী, মুরলী মনোহর জোশী, উমা ভারতী সহ একাধিক নেতা-নেত্রীর এই তালিকায় নাম ছিল। লখনউয়ের বিশেষ সিবিআই আদালত আজ বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় ঘোষণা করলেন। ২৮ বছর ধরে চলা মামলায় তাঁদের ভাগ্য নির্ধারন হলো আজ। এই মামলায় অভিযুক্তদের তালিকায় রয়েছেন বিচার চলাকালীন ১৭ জনের মৃত্যু হয়েছে। বর্তমানে ৩২ জন অভিযুক্তরা জীবিত রয়েছেন। আর সেই ৩২ জন ই আজ বেকসুর খালাস পেলো।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর করসেবকদের হাতে ধ্বংস হয়ে যায় অযোধ্যার বাবরি মসজিদ। সেই ঘটনায় দু’টি অভিযোগ দায়ের হয়। একটি বাবরি মসজিদ ধ্বংসের ষড়যন্ত্রের অভিযোগ, অপরটি প্ররোচনার। ২০১৭ সালের ১৯ এপ্রিল সুপ্রিম কোর্ট দু’টি মামলা জুড়ে দেয়। শুনানির জন্য লখনউতে এক বিশেষ আদালত গঠন করা হয়। বিচার চলাকালীন সাক্ষ্য নেওয়া হয়েছে মোট ৩৫৪ জনের।

এবছরের ২৩ জুলাই ভিডিও কনফারেন্সে সিবিআইয়ের বিশেষ আদালতে মুরলীমনোহর জোশীর বয়ান রেকর্ড করা হয়। পরদিন লালকৃষ্ণ আডবাণীর বয়ানও রেকর্ড করা হয়। দু’জনই বাবরি ধ্বংসের দিন অযোধ্যায় উপস্থিত ছিলেন। আদালতে বয়ান দিতে গিয়ে অবশ্য তাঁরা নিজেদের বিরুদ্ধে ওঠা অভিযোগ পুরোপুরি ভাবে অস্বীকার করেছিলেন।

[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel