জাতীয়

লকডাউনে লালে লাল মুকেশ আম্বানি, প্রতি ঘণ্টায় আয় ৯০ কোটি

Mukesh Ambani making RS 90 crore an hour

GNE NEWS DESK: আইআইএফএল ওয়েলথ হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট ২০২০ অনুসারে, মার্চ মাসে লক ডাউনের পর থেকে ভারতের ধনী ব্যক্তি মুকেশ আম্বানি(Mukesh Ambani) প্রতি ঘণ্টায় ৯০ কোটি টাকা(RS 90 crore an hour) উপার্জন করেছেন। সর্বশেষ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ৯ম বার ভারতের সবথেকে ধনী ব্যাক্তির খেতাব পাওয়া রিলায়েন্স(Reliance) সংস্থার কর্ণধারের সম্পত্তির পরিমাণ লক ডাউনের সময় ২,৭৭,০০০ কোটি থেকে বেড়ে হয়েছে ৬,৫৮,০০০ কোটি টাকা। মার্কিন বেসরকারী ইক্যুইটি ফার্ম সিলভার লেকের রিলায়েন্স রিটেলে ৭,৫০০ কোটি টাকা বিনিয়োগের কয়েক দিন পরেই এই নতুন রিপোর্ট প্রকাশ পেয়েছে। এই বিনিয়োগটির প্রাক-মানি ইক্যুইটি মূল্য ৪.২২ লক্ষ কোটি টাকা।

যেখানে মহামারীর ফলে অন্যান্য সংস্থার আর্থিক অবস্থা নিম্নমুখী, সেখানে সম্প্রতি আম্বানির ২০ বিলিয়ন ডলার তহবিল সংগ্রহের স্প্রি ইতিমধ্যে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে নেট – ডেট থেকে মুক্ত করার লক্ষ্য পূরণ করেছে। বর্তমানে তিনি উন্নতি প্রযুক্তির দিকে জোর দিচ্ছেন এবং চীনের আলিবাবার মতন নিজের একটি আলাদা ই কমার্স জায়েন্ট গড়ে তোলার প্রস্তুতি নিচ্ছেন।দেশের মধ্যে প্রতিটি স্থানে রিলায়েন্স ডিজিটালের এই ব্যবসায়িক আধিপত্যের কারণেই বিভিন্ন বহুজাতিক সংস্থা এই সংস্থায় বিনিয়োগ করছে।যেহেতু ভারত কোটি কোটি গ্রাহকের দেশ সেই কারণে বিশ্বের বিভিন্ন কোম্পানি ভারতের গ্রাহকদের কাছে পৌঁছে যাওয়ার জন্য রিলায়েন্সকে মাধ্যম করে তুলছে।যদিও ভারত ছাড়া চীন আরও একটি বিনিয়োগের দেশ হতে পারতো, কিন্তু চীন মূলত চীন বাদে বাইরের কোম্পানির বিনিয়োগের জন্য উপলব্ধ নয়, ফলে আরও চাহিদা বাড়ছে ভারতের বাজারের।

সর্বশেষতম হুরুন তালিকায় ৮৮২ জন ব্যক্তির নাম রয়েছে যার মূল মূল্য এক হাজার কোটি টাকা বা তার বেশী।দেখা যাচ্ছে ৮৮২ জন ব্যক্তির মধ্যে ৬২৭ জনের সম্পত্তির পরিমাণ বৃদ্ধি পেয়েছে, এবং ২২৯ জনের মহামারীর পরিস্থিতিতে সম্পদ হ্রাস পেয়েছে। ৭৫ জন লোক তালিকায় তাদের জায়গাটি হারিয়েছে। আগের তালিকার র‌্যাঙ্কধারক ছয়জন মারা গেছেন।এই তালিকায় ১৬২ টি নতুন মুখ আছে যাদের সংস্থা মূলত স্বনির্মিত।

৩২,৪০০ কোটি টাকা থাকায় স্মিতা ভি কৃষ্ণা র‌্যাঙ্কিংয়ে ধনীতম ভারতীয় মহিলা। তারপরে কিরণ মজুমদার-শ ( ৩১,৬০০ কোটি টাকা) আছেন। তালিকায় দেখা গেছে বায়োকনের প্রধান মজুমদার-শও দেশের সবচেয়ে ধনী স্বনির্মিত মহিলা। তালিকার মোট ২১ জন ব্যক্তি ৪০ বছরের কম বয়সী এবং তাদের মধ্যে ১৭ জন স্বনির্মিত।
এই ৮২৮ জন ব্যক্তি সম্মিলিতভাবে ৮২১ বিলিয়ন ডলার (৬০,৫৯,৫০০ কোটি টাকা) আয় করে। এটি পূর্বের তালিকা থেকে ১ বিলিয়ন ডলার (১০,২৯,৪০০ কোটি টাকা) বেড়েছে। আরআইএল-এর শেয়ারের দামের তীব্র বৃদ্ধির ফলে আম্বানির ব্যক্তিগত সম্পদের উত্থান বাদে এই উত্থানটিতে গুরুত্বপূর্ণ অবদান ছিল।

তালিকায় মুকেশ আম্বানি একমাত্র ভারতীয় যিনি বিশ্বের ধনী ব্যাক্তিদের তালিকায় পঞ্চম স্থান পেয়েছেন। তেল থেকে টেলিকম এবং খুচরা ক্ষেত্রে বৈচিত্র্য আনার পরে তার সম্পত্তির পরিমাণ বাড়তেই থাকে। কিছু বিশ্লেষক বলেছেন যে ভারত একচেটিয়া ব্যবসার পথে এগোচ্ছে যার শীর্ষে থাকবেন মুকেশ আম্বানি।

[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel