জাতীয়

দেশের শোচনীয় আর্থিক পরিস্থিতিতে মোদীর জন্য যুক্তরাষ্ট্র থেকে এলো সর্বাধুনিক বিমান

The state-of-the-art aircraft came from the United States for Modi in the country’s dire financial situation

GNE NEWS DESK:মার্কিন প্রেসিডেন্টের মতো এবার বিশেষ বিমানে সফর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ডোনাল্ড ট্রাম্প মিসাইল হামলা থেকে সুরক্ষিত যে ধরনের বিমান ব্যবহার করেন সেই বোয়িং-৭৭৭ মডেলের আধুনিক সংস্করণটি ইতোমধ্যেই ভারতে পৌঁছেছে। বৃহস্পতিবার বিকেল ৩টায় দিল্লি বিমানবন্দরে অবতরণ করেছে ভারতের ‘এয়ার ইন্ডিয়া ওয়ান’।

শুধু ভারতের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতির সফরের জন্য দু’টি বোয়িং-৭৭৭ বিমান কেনার চুক্তি হয়েছিল যুক্তরাষ্ট্রের সঙ্গে। দ্বিতীয় বিমানটি শুক্রবারই পৌঁছাতে পারে।

ভিভিআইপিদের জন্য বিশেষভাবে তৈরি এই উড়োজাহাজের নাম দেয়া হয়েছে ‘এয়ার ইন্ডিয়া ওয়ান’। এগুলো পরিচালনা করবে ভারতীয় বিমানবাহিনী।৭৬৭ ও ৭৪৭ এর পরে এটিই বোয়িংয়ের সর্বাধুনিক সংস্করণ। বিশাল মাপের এই বিমানে রয়েছে টুইনজেট সুবিধা। এটি ৯ হাজার ৭০০ থেকে ১৫ হাজার ৮৪০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারে। আর মাঝ আকাশে তেল ভরার সুবিধাও রয়েছে এই বিমানের।

এতদিন বিদেশ সফরের জন্য এয়ার ইন্ডিয়ার বোয়িং-৭৪৭ বিমান ব্যবহার করতেন ভারতীয় ভিভিআইপিরা। এয়ার ট্রাফিক কন্ট্রোলে এই বিমানের কল সাইন ছিল এয়ার ইন্ডিয়া ওয়ান। বোয়িংয়ের অত্যাধুনিক সংস্করণের কল সাইনও হতে চলেছে একই নামে।

তবে শোনা যাচ্ছে, ভারতীয় বিমানবাহিনী এই দুই বিমানের দায়িত্ব নিলে কল সাইন বদলে ‘এয়ার ফোর্স ওয়ান’ও হতে পারে। মার্কিন প্রেসিডেন্টের বিশেষ বিমানের কল সাইনও এটাই।

আকাশপথে নাশকতা বা হামলা থেকে ভিভিআইপিদের সুরক্ষা দিতে এমন নিরাপত্তার চাদরে মোড়া আধুনিক উড়োজাহাজের পরিকল্পনা আগে থেকেই ছিল ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। এর জন্য প্রায় ১ হাজার ৩৩০ কোটি টাকার চুক্তি হয়েছিল যুক্তরাষ্ট্রের সঙ্গে। দীর্ঘ অপেক্ষার পরে সেই অত্যাধুনিক বিমান অবশেষে হাত পেয়েছে ভারতীয়রা।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel