জাতীয়

এয়ারস্ট্রাইক এর জন্য তৈরি বায়ুসেনা: বায়ুসেনা প্রধান

GNE NEWS DESK: সোমবার ভারতীয় বায়ুসেনা প্রধান আর কে এস বাদোরিয়া ঘোষণা করেন এবার ভারতীয় বায়ুসেনা সক্রিয় ভাবে প্রস্তুত স্ট্রাইক এর জন্য চীনের তরফে কোন পদক্ষেপ দেখা দিলেই চলবে স্ট্রাইক। তবে এখনো অবধি চীনের তরফ থেকে কোনো রকম আগ্রাসী পদক্ষেপের আভাস পাওয়া যায়নি।

ইতিমধ্যেই বায়ু সেনার শক্তি দ্বিগুণ বাড়িয়ে তুলেছে রাফাল।যা এয়ার স্ট্রাইক এর মাত্রা আরও নিখুঁত করে তুলেছে নিঃসন্দেহে বলা যায় বায়ুসেনার এই শক্তি বৃদ্ধি প্রতিপক্ষের রাতের ঘুম কিছুটা হলেও কেড়ে নিয়েছে। তিনি বলেন, আগামী পাঁচ বছরের মধ‍্যে বায়ুসেনায় যুক্ত হতে চলেছে ৮৩টি এলসিএ তেজস মার্ক ১এ , এইচটিটি – ৪০ ট্রেনার এয়ারক্রাফট এবং সঙ্গে থাকবে লাইট কমবাট হেলিকপ্টার। এছাড়াও বাদোরিয়ার বক্তব‍্য ভারতীয় বায়ুসেনা যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত, ভারতীয় বায়ুসেনা কড়া নজরদারিতে কোনরকম আগ্রাসী ভূমিকা পালন করতে পারেনি চিন।

উল্লেখ্য বিষয় হলো সামরিক শক্তির দিক দিয়ে এবার চিন পাকিস্তানকে টেক্কা দিয়ে বেরিয়ে যাবে ভারত। ভারতীয় বায়ুসেনা তে যুক্ত হতে চলেছে ফিফথ জেন ফাইটার জেটর ইঞ্জিন।যে তৈরীর কাজে ইতিমধ্যেই শুরু হয়ে গেছে।এটি তৈরি করছে ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও এবং এটি সম্পূর্ণ ভাবেই আমাদের দেশে তৈরি হচ্ছে। ইকোনমিক টাইমস’ এর রিপোর্ট অনুযায়ী এই ডিআরডিওর পরিকল্পনার রাফাল জেট এর জন্য এই ইঞ্জিন অত্যন্ত কার্যকর হিসেবে প্রমাণিত হবে ।ভারতীয় বায়ুসেনা আরও নির্ভর করে তোলার জন্য এই ইঞ্জিন অন্যতম ভূমিকা পালন করবে। ডিআরডিও এর পক্ষ থেকে এই ইঞ্জিন তৈরি পরিকাঠামোয় সহায়তার জন্য যোগাযোগ করা হচ্ছে হয়েছে ফ্রান্সের জেট ইঞ্জিন প্রস্তুতকারক সংস্থা সাফরানের সঙ্গে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel