জাতীয়

বন্ধুত্বের অন্যান্য নজির, ভারতের এলাকা নিজেদের বলে দাবী করা নেপালকেই অ্যাম্বুল্যান্স ও স্কুল বাস উপহার দিল মোদী সরকার

Other examples of friendship: Modi govt donates ambulance and school bus to Nepal

GNE NEWS DESK:মহাত্মা গান্ধীর ১৫১তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রতিবেশী দেশ নেপালকে ৪১টি অ্যাম্বুল্যান্স এবং ছয়টি স্কুল বাস উপহার দিল ভারত। কাঠমাণ্ডুতে ভারতীয় দূতাবাস জানিয়েছে, ভারত নেপালের সরকারি ও ২৯ জেলার অলাভজনক সংস্থাকে ৪১টি অ্যাম্বুল্যান্স উপহার দিয়েছে।

দূতাবাসের পক্ষ থেকে আরো জানানো হয়েছে, নয়াদিল্লি কাঠমাণ্ডুকে যে অ্যাম্বুল্যান্সগুলো উপহার দিয়েছে, সেগুলোতে কভিড-১৯ সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রাথমিক চিকিৎসা সুবিধা রয়েছে। যা কভিড-১৯ মহামারির বিরুদ্ধে লড়াইয়ে নেপালের প্রচেষ্টাকে সহায়তা করবে। অ্যাম্বুল্যান্সগুলোতে ভেন্টিলেটর, ইসিজি, অক্সিজেন মনিটর এবং উন্নত জরুরি চিকিৎসার সরঞ্জাম রয়েছে।

১৯৯৪ সাল থেকে ভারতীয় দূতাবাস নেপালকে প্রায় ৮২৩টি অ্যাম্বুল্যান্স উপহার দিয়েছে। তারই ধারাবাহিকতায় গান্ধী জয়ন্তীতে (০২ অক্টোবর) সর্বশেষ এসব উপহার দেওয়া হলো।

তবে প্রথমবারের মতো ভারতীয় দূতাবাস তিনটি পৃথক ক্যাটাগরির অ্যাম্বুল্যান্স উপহার দিয়েছে। এর মধ্যে রয়েছে- অ্যাডভান্স লাইফ সাপোর্ট বিভাগ, বেসিক লাইফ সাপোর্ট এবং কমন লাইফ সাপোর্ট অ্যাম্বুল্যান্স। নেপাল সরকারের নির্দেশিকা অনুসারেই অ্যাম্বুল্যান্সগুলো নির্মিত।

এক বিবৃতিতে বলা হয়েছে, অ্যাডভান্স লাইফ সাপোর্ট ক্যাটাগরি অ্যাম্বুল্যান্সগুলোতে রয়েছে ট্র্যাভেল ভেন্টিলেটর, ইসিজি, অক্সিজেন মনিটর, অটোমেটেড এক্সটার্নাল ডিফিব্রিলিটর, নেবুলাইজার সেট, বিপি মেশিন, স্টেথোস্কোপ, আম্বু ব্যাগ, বিভিন্ন টিউব, ক্যাথেটার, হুইলচেয়ার। এ ছাড়া আরো রয়েছে স্ট্রেচার, রেডিও যোগাযোগ সরঞ্জাম এবং ৪জি মোবাইল ডিভাইস। বেসিক লাইফ সাপোর্ট অ্যাম্বুল্যান্সগুলোতে ভেন্টিলেটর সুবিধা ব্যতীত বাকি আইটেমগুলো রয়েছে। আর কমন লাইফ সাপোর্ট অ্যাম্বুল্যান্সগুলো হুইল ড্রাইভের যানবাহন। এগুলো পার্বত্য অঞ্চলগুলোর জন্য সবচেয়ে উপযুক্ত।

এ ছাড়া হিমালয় সন্নিহিত দেশটিতে শিক্ষার প্রসার ও শিক্ষাব্যবস্থার উন্নতির জন্য গান্ধী জয়ন্তীতে ছয়টি স্কুল বাসও উপহার দিয়েছে ভারত। দূতাবাসের টুইট বার্তায় বলা হয়েছে, শিক্ষার্থীদের পড়াশোনার সুবিধার্থে এবং তাঁদের স্কুল গমনে সরকারের যে প্রচেষ্টা, সেটাকে আরো শক্তিশালী করার লক্ষ্যে নেপালকে এসব স্কুল বাস উপহার দেওয়া হয়েছে।

ভারতীয় দূতাবাস জানিয়েছে, নেপালকে এখন পর্যন্ত ১৬০টি স্কুল বাস উপহার দেওয়া হয়েছে। সর্বশেষ গান্ধী জয়ন্তী উপলক্ষে নেপালের ছয় জেলায় অবস্থিত ছয়টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এসব বাস উপহার দেওয়া হলো।

ইন্ডিয়ান মিশন থেকে প্রকাশিত বার্তায় বলা হয়েছে, আজকের অ্যাম্বুল্যান্স এবং স্কুল বাস উপহার দেওয়া নেপালকে ভারত সরকারের স্বাস্থ্যসেবা, বিশেষত জরুরি স্বাস্থ্যসেবা জোরদার করা ও তাদের শিক্ষার বিস্তারে অব্যাহত সমর্থনের একটি অংশ।

ভারত সরকার নেপালকে বেশ কিছু স্কুল বাস, অ্যাম্বুল্যান্স, বই এবং স্বাস্থ্যের অন্যান্য উপকরণ উপহার দিয়েছে। এ ছাড়া ভারত দেশটির বিভিন্ন প্রকল্পে অর্থায়ন করে এবং বাড়িঘর ও ঐতিহ্যগত বিভিন্ন অবকাঠামো পুনর্নির্মাণে সহায়তা প্রদান করে আসছে।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel