জাতীয়

প্রায় প্রতিদিনই ভূমিকম্পে কাঁপছে ভারতের মাটি, আতঙ্কে দেশবাসী

Almost every day, the soil of India is shaking with earthquake, the countrymen are terrified

GNE NEWS DESK:দেশ জুড়ে গত কয়েক দিন ধরেই আঘাত হানছে মৃদু ভূমিকম্প। গত বৃহস্পতি ও শুক্রবারের পর আজ শনিবারও ভূমিকম্পে কেঁপে ওঠে। এদিন সকাল ৬ টা ১০ মিনিটে মৃদু কম্পন অনুভূত হয় মিজোরামের চম্পাই এলাকায়। একই দিনে মহারাষ্ট্র্রের পালঘরও কেঁপে ওঠে ভূমিকম্পে।

গত কয়েক মাসে একাধিক বার ভূমিকম্প হয়েছে জম্মু-কাশ্মীর, দিল্লি-সহ উত্তর ও উত্তরপূর্ব ভারতে। বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে ঘনঘন এই ভূমিকম্প। গত ৬ মাসের মধ্যে গোটা ভারত বারবার ভূমিকম্পে কেঁপে উঠছে। বারবার মাটি নড়ে উঠতেই দিল্লিসহ উত্তর ভারত ও উত্তর-পূর্বের বিস্তীর্ণ অংশে জল্পনা শুরু হয়েছে বড় ধরনের ভূমিকম্প আসন্ন কিনা সেটা নিয়ে।

ভারতের জাতীয় ভূমিকম্প কেন্দ্র থেকে জানানো হয়েছে, এদিন সকাল ৮টা ২৭ মিনিটে মহারাষ্ট্রের পালঘরে মৃদু ভূমিকম্পের সৃষ্টি হয়। রিখটার স্কেলে সেটির তীব্রতা ছিল ২ দশমিক ৬। ভূপৃষ্ঠ থেকে উত্‍সস্থলের গভীরতা ছিল মাত্র পাঁচ কিলোমিটার। অন্যদিকে, মিজোরামের চম্পাই এলাকায় অনুভূত হওয়া ভূমিকম্পটির মাত্রা ছিল ৩ দশমিক ৬। মাটি থেকে উত্‍সস্থলের গভীরতা ছিল পাঁচ কিলোমিটার। তবে এত কম মাত্রার কম্পন হওয়ায় এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেনি বলেই জানা গেছে।

শুক্রবার ভোররাত ২টা ৪৩ মিনিটে মৃদু কম্পন অনুভূত হয় হিমালচলের লাহুল-স্পিতি এলাকা। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩ দশমিক ৩। তবে জাতীয় ভূমিকম্প কেন্দ্র থেকে জানানো হয়েছে, লাহুল-স্পিতিতে ওই সময় একবার নয়, পর পর চারবার কেঁপে উঠেছে।

একই দিনে মৃদু কম্পন অনুভূত হয় উত্তরপূর্ব রাজ্য মণিপুর ও অরুণাচল প্রদেশে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলোজি জানিয়েছে, এদিন ৩ দশমিক ১২ মিনিট নাগাদ ৩ দশমিক ৪ তীব্রতার ভূকম্পন অনুভূত হয় মণিপুরের কামজং জেলায়। উখরুল থেকে ৩৪ কিলোমিটার দক্ষিণে।

গত কয়েক সপ্তাহে পর পর কাঁপছে লাদাখ এলাকা। বৃহস্পতিবারও ভূমিকম্পে কেঁপেছে লাদাখের কারগিলের মাটি। জাতীয় কম্পন কেন্দ্র থেকে জানানো হয়েছে, রিখটার স্কেলে কম্পাঙ্ক ছিল ৪ দশমিক ২। তবে এই ঘটনায় এখনো পর্যন্ত কোনো প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel