জাতীয়

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের আধিপত্য কমাতে বৈঠকে ভারত, অস্ট্রেলিয়া ও ফ্রান্স

GNE NEWS DESK: ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সহযোগিতা বাড়ানোর দিকে মনোনিবেশ করতে প্রথমবারের মতো ত্রিপক্ষীয় বৈঠক করেছে ভারত, অস্ট্রেলিয়া ও ফ্রান্স। গত মাসে ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত এই বৈঠকে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের সামরিক প্রভাব মোকাবেলায় করণীয় নিয়ে আলোচনা হয়।

ভার্চুয়াল বৈঠকের সহ-সভাপতিত্ব করেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা, ফ্রান্সের ইউরোপ ও পররাষ্ট্র বিষয়ক মন্ত্রকেয সেক্রেটারি জেনারেল ফ্রান্সকোস ডেলাট্রে এবং অস্ট্রেলিয়ার পররাষ্ট্রবিষয়ক সম্পাদক ফ্রান্সেস অ্যাডামসন।

ভারতের বিদেশ মন্ত্রকের এক বিবৃতিতে বলেছে, ‘সংলাপের মূল আলোচ্য বিষয় ছিল ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে কৌশল নির্ধারণ।’

বিবৃতিতে আরো বলা হয়েছে, তিনটি দেশ একে অপরের সঙ্গে যে দৃঢ় দ্বিপক্ষীয় সম্পর্ক গড়ে তুলছে, সেটা আরো জোরদার করা এবং শান্তিপূর্ণ, সুরক্ষিত, সমৃদ্ধ ও নিয়মভিত্তিক ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিশ্চিত করতে তাদের নিজ নিজ শক্তিকে সমন্বিত করার লক্ষ্যে বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে।

বিদেশ মন্ত্রক জানিয়েছে যে, বৈঠকে তিন পক্ষই বার্ষিক ভিত্তিতে এই সংলাপ করতে সম্মত হয়েছে। এ ছাড়া তিন পক্ষ ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অর্থনৈতিক ও ভূ-কৌশলগত চ্যালেঞ্জ এবং সহযোগিতা নিয়ে আলোচনা করেছে, বিশেষত কভিড-১৯ মহামারি ও সংকটের বিষয়ে দেশগুলো পরস্পরের পাশে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছে।

তিনটি দেশের আঞ্চলিক ও বৈশ্বিক বহুপাক্ষিক সংস্থাগুলোতে অগ্রাধিকার, চ্যালেঞ্জ এবং প্রবণতা সম্পর্কেও মতবিনিময় হয়েছে বলে জানিয়েছে ভারতের বিদেশ মন্ত্রক।

বিবৃতিতে আরো বলা হয়েছে, আসিয়ান, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) এবং ভারত মহাসাগর কমিশনের মতো আঞ্চলিক সংস্থাগুলোকে কার্যকর করে ত্রিপক্ষীয় ও আঞ্চলিক স্তরে বৈশ্বিক সামুদ্রিক প্রবেশাধিকারের নিশ্চয়তা ও সম্ভাব্য সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়েও আলোচনা হয়েছে।

১০ দেশের সমন্বয়ে গঠিত আসিয়ানকে এশিয়া প্রশান্ত-মহাসাগরীয় অঞ্চলের অন্যতম প্রভাবশালী সংস্থা হিসেবে বিবেচনা করা হয়। ভারত, যুক্তরাষ্ট্র, চীন, জাপান, অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশ এর সংলাপের অংশীদার।

এ ছাড়া আইওআরএ একটি আঞ্চলিক ফোরাম, যা সামুদ্রিক এবং অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধিতে কাজ করে। এই ব্লকের সদস্যদের মধ্যে ভারত, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইরান, কেনিয়া, কমোরোস, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সিসিলিস, সিঙ্গাপুর, সোমালিয়া এবং দক্ষিণ আফ্রিকা রয়েছে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel