জাতীয়

দেশের বাইরে বেরোতে চান, রইলো পাসপোর্ট তৈরির নিয়মাবলি সম্পর্কে বিস্তৃত তথ‍্য

GNE NEWS DESK : আমাদের দেশে পাসপোর্ট পাওয়ার প্রক্রিয়া খুবই সহজ। দেশের বাইরে বেরোতে গেলে বা কোন দেশে ঘুরতে গেলে পাসপোর্ট থাকা অত্যন্ত জরুরী। পাসপোর্ট এর জন্য আবেদন করার প্রক্রিয়া আমাদের দেশে খুবই সহজ ভাবে হয়। তবে পাসপোর্ট পাওয়ার জন্য একজন ব্যক্তিকে কমপক্ষে ১৮ বছর বয়সী হতে হবে। পাসপোর্ট পাওয়ার জন্য একজন ব্যক্তিকে অনলাইনে অ্যাপোয়েন্টমেন্ট বুক করতে হবে এবং প্রয়োজনীয় সমস্ত রকম নথিপত্র নিয়ে সামনাসামনি পাসপোর্ট অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে।

চলুন দেখে নেওয়া যাক পাসপোর্টের আবেদন করতে গেলে কি কি নথিপত্র প্রয়জন-
পাসপোর্ট এর জন্য আবেদন করতে গেলে আপনাকে অবশ্যই নথিপত্র হিসাবে আধার কার্ড, জলের বিল ,বিদ্যুৎ বিল, গ্যাস কানেকশন এর প্রুফ ইত্যাদি ব্যবহার করতে হবে। এছাড়াও আপনি ব্যাংক অ্যাকাউন্টের পাসবইয়ের কপি এবং ছবি ব্যবহার করতে পারেন। এর পাশাপাশি আপনি যদি বিবাহিত হন তাহলে তার কপি লাগবে। এছাড়া পাসপোর্টের আবেদন করার জন্য প্রমাণ হিসেবে জন্মতারিখের প্রয়োজন। এক্ষেত্রে আবেদনকারীর জন্ম তারিখের সার্টিফিকেট, স্কুল কর্তৃক প্রদত্ত ট্রান্সফার/ ম‍্যাট্রিক /স্কুল লিভিং সার্টিফিকেট প্যান কার্ড, আধার কার্ড / ই-আধার ড্রাইভিং লাইসেন্স ভোটার কার্ড এগুলির মধ্যে যেকোনো একটি তথ্য ব্যবহার করতে পারেন। উল্লেখ্য পাসপোর্টের জন্য যে নির্দিষ্ট পরিমাণ ফি দিতে হয় সেটি ফেরত দেওয়া হয় না। ভারতের পাসপোর্ট তৈরির খরচ খুবই কম। ভারত সরকারের বিদেশমন্ত্রক ভারতীয় নাগরিকদের পাসপোর্ট এর অনুমোদন দেয়।

রইল খরচের তালিকা সম্পর্কে বিস্তারিত তথ্য-
৩৬ পাতার নতুন করে পাসপোর্ট পেতে গেলে বা পুরোনো পাসপোর্ট রিনিউ করতে গেলে খরচ পড়ে ১৫০০ টাকা এবং এই পাসপোর্ট এর মেয়াদ হল ১০ বছর। এই পাসপোর্টে যদি কোন ভাবে ক্ষতিগ্রস্থ হয় বা হারিয়ে যায় তাহলে অ্যাপ্লিকেশন ফি লাগবে ৩০০০ টাকা। ১০ বছর মেয়াদি ৬০ পৃষ্ঠার পাসপোর্ট এর আবেদন এর জন্য ২০০০ টাকা লাগবে। এই পাসপোর্টে যদি কখনো ক্ষতিগ্রস্ত হয় অথবা হারিয়ে যায় তাহলে অ্যাপ্লিকেশন ফি লাগবে ৩৫০০ টাকা। যদি ১৮ বছরের কম বয়সী বাচ্চা অথবা নাবালকের পাসপোর্ট করাতে হয় তাহলে খরচ পড়বে ১০০০ টাকা। এই পাসপোর্ট এর মেয়াদ হল ৫ বছর। এই পাসপোর্টটি ৩৬ পৃষ্ঠার। যদি কোন কারণে আপনার পাসপোর্ট এর আবেদন টিক ক্যান্সেল হয়ে যায় তাহলে খুঁজে বার করার চেষ্টা করবেন অ্যাপ্লিকেশনে কোন ভুল তথ্য দিয়েছেন কিনা। কি ভুল ত্রুটি হয়েছে সেটি চিহ্নিত করে তিনদিন পড়ে পুনরায় পাসপোর্ট ভেরিফিকেশন এর জন্য আবেদন করুন।
পাসপোর্ট বানানোর সম্পূর্ণ খরচ সম্পর্কে আরো বিশদে জানতে https://portal1.passportindia.gov.in//AppOn ওয়েবসাইট ফলো করুন।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel