প্রথম পাতা করোনা আপডেট আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়
Trending

এবার বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র সরকার, লাভজনক ৪টি রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রির প্রস্তুতি চূড়ান্ত মোদি সরকারের

GNE NEWS DESK: এবার নরেন্দ্র মোদী সরকার জোরকদমে করতে চলেছে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার স্ট্যাটিজিক বিলগ্নিকরণের কাজ। দেশের অর্থনৈতিক অবস্থা সঙ্গীন এই করোনা পরিস্থিতিতে। আর্থিক ঘাটতি আকাশ ছোঁয়া সরকারের। কেন্দ্র অন্তত ২ লক্ষ ১০ হাজার কোটি টাকা আয় করার লক্ষ্যমাত্রা নিয়েছে এই অবস্থায় ২০২০-২০২১ আর্থিক বছরে সরকারি সম্পত্তি বিক্রির মাধ্যমে। মোট চারটি লাভজনক প্রক্রিয়ার বিলগ্নিকরণের কাজ শুরু করা হবে এই উৎসব পর্ব মিটে গেলেই।

পরের মাসেই বিলগ্নিকরণে প্রক্রিয়া শুরু হতে চলেছে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL), শিপিং কর্পোরেশন (SCI), কন্টেনার কর্পোরেশন (Concor) এবং BEML-এর নিলাম ও আগ্রহপত্র (EoIs) আহ্বানের মাধ্যমে। কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট এই বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। অন্তত ৪৯,০০০ কোটি টাকা সরকারের ঘরে ঢুকবে বলে আশা করা হচ্ছে বর্তমানে শেয়ারমূল্য হিসাবে এই এই চার সংস্থার বিলগ্নিকরণের মাধ্যমে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লক্ষ্যমাত্রা স্থির করেছিলেন যাতে করে বর্তমান আর্থিক বছরের বাজেট পেশের সময় আর্থিক ঘাটতি জিডিপি-র ৩.৫ শতাংশের মধ্যে বেঁধে ফেলা যায়। এ বছর অর্থমন্ত্রী হিসেব দিয়েছিলেন বাজেটে ৮ লক্ষ কোটি টাকার আর্থিক ঘাটতির। কিন্তু আগস্ট মাসেই সেই সীমারেখা পার হয়ে গেছে প্রকাশিত সর্বশেষ সরকারি পরিসংখ্যান অনুসারে। তবে গত জুলাই মাসের শেষে সেই ৮ লক্ষ ২১ হাজার কোটি টাকা সরকারের আর্থিক ঘাটতি বেড়ে দাঁড়ায়। এই পরিস্থিতিতে আয়ের পথ অব্যাহত রাখতে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রি করা সরকারের কাছে এক প্রকার বাধ্যবাধকতায় পরিণত হয়েছে বলে মনে করছেন অনেকেই।

GNE

Related Articles

x