প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়

এই মাসেই আকাশে দেখা মিলবে দু’খানা পূর্ণ চাঁদ-এর

GNE NEWS DESK: ইতিমধ্যেই ফুল মুন বা পূর্ণ চাঁদ দেখা গিয়েছে পয়লা অক্টোবরে। কিন্তু পনেরো দিনের ব্যবধানে তো অমাবস্যা আসার কথা, কিন্তু এ মাসে সেটা আর হচ্ছে না। ৩১ অক্টোবর আমাদের চাঁদ এবার অন্য একটু খেলা দেখিয়ে ফের পূর্ণ রূপে প্রকাশ পাবে। এই কথা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মুম্বইয়ের নেহরু প্ল্যানেটোরিয়ামের পক্ষ থেকে অরবিন্দ পরাঞ্জপে।

অক্টোবর মাসে দুটি পূর্ণিমা। একটি ১ অক্টোবর যেটা ইতিমধ্যে পার হয়ে গিয়েছে আর অপরটি ৩১ অক্টোবর। আর এই দ্বিতীয় পূর্ণিমায় দেখা যাবে ব্লু মুন বা নীল চাঁদ। ৩০ বছর পর পৃথিবীর সর্বত্র এই পূর্ণচন্দ্রের মহাজাগতিক দৃশ্য দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। তবে ব্লু মুন দেখা যায় প্রতি ১৯ বছর পরপর। গত ২০০১ সালে এই ঘটনা শেষ ঘটেছিল, আবার এই ঘটনা ঘটবে ২০৩৯ সালে।

বস্তুত, ব্লু মুন নাম হলেও চাঁদ কখনই নীল হয় না, বা হতে পারে না। বিশেষ ফিল্টার দেওয়া ক্যামেরা ব্যবহার করে চাঁদের এমন ছবি তোলা হয়। ইংরেজিতে একটি কথা আছে, ‘‌Once in a Blue Moon’‌, যা খুব সহজ দেখা যায় না বলতে বুঝানো হয়। সেই অর্থেই এই চাঁদের নাম ব্লু মুন বা নীল চাঁদ রাখা হয়েছে। কোন বছরের একই মাসে দু’বার পূর্ণিমার চাঁদ দেখা গেলে দ্বিতীয় পূর্ণিমার চাঁদকে বলা হয় ব্লু-মুন।

Related Articles