জাতীয়

মোদী সরকারের বড় সাফল্য, আমেরিকা এফ-১৮ যুদ্ধবিমান বিক্রি করবে ভারতকে

GNE NEWS DESK : মোদি সরকার এবার এক বড় সাফল্যের মুখোমুখি। ভারতকে এফ-১৮ যুদ্ধবিমান বিক্রি করতে চলেছে আমেরিকা। ভারতের নৌবাহিনীর যুদ্ধ বিমানের প্রয়োজনীয়তা রয়েছে তাই আমেরিকার তরফ থেকে এফ-১৮ বিক্রির প্রস্তাব দেওয়া হয়েছে ভারতের নৌ বাহিনীর সুবিধার্থে। নৌবাহিনী চাহিদার কথা মাথায় রেখেই ভারতকে এই প্রস্তাব দিয়েছে ট্রাম্প। ভারতীয় নৌবাহিনী অধীনে বর্তমানে দুটি ক্যারিয়ার রয়েছে। আইএনএস বিক্রমাদিত্য, এয়ারক্রাফট ক‍্যারিয়ার।

আইএনএস বিক্রান্ত নামে আরও একটি ক্যারিয়ার প্রস্তুত হচ্ছে। এই ক্যারিয়ার দুটি চালানোর জন্য ভারতীয় নৌ-বাহিনী ৫৭টি আধুনিক যুদ্ধবিমান কিনতে আগ্রহী হয়েছিল। আর এর পরই আমেরিকার সরকারের তরফ থেকে প্রস্তাব আসে। এর আগে মার্কিন প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা লকহিড মার্টিন স্পষ্ট জানিয়ে দিয়েছিল” ভারতীয় বিমান বাহিনীর সঙ্গে যদি চুক্তি স্বাক্ষর হয়ে যায় তাহলে পৃথিবীর আর কোন দেশকে এফ-২১ যুদ্ধবিমান বাঁচবো না”। ১১৪ টি যুদ্ধবিমান কেনার জন্য টেন্ডার দাকে ভারতীয় বিমানবাহিনী যার আওতায় যুদ্ধবিমান সম্পর্কে প্রাথমিক তথ্য চাওয়া হয়।

১৮০০ কোটি মার্কিন ডলার মূল্যের টেন্ডার পাওয়ার জন্যই এমন ঘোষণা করেছিল লকহিড মার্টিন। তারা পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছিল ভারতের কাছ থেকে ১১৪ টি যুদ্ধবিমানের বরাত পেলে পৃথিবীর আর কোন দেশকে তারা এফ-২১ যুদ্ধবিমান বেচবে না। সংবাদ সংস্থা এএনআই মারফত জানা যায় ‘দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সংক্রান্ত প্রতিনিধি দলের বৈঠকের সময় আমেরিকার সরকার সরকারিভাবে এফ-১৮ যুদ্ধবিমান বিক্রির প্রস্তাব আনে। সম্প্রতি আমেরিকার সরকার তাদের এফ-১৮ যুদ্ধবিমানের মানবহীন বিমান সি গার্ডিয়ান সহ আরো একটি সিস্টেম ভারতীয় নৌবাহিনীর কাছে বিক্রি করার প্রস্তাব দিয়েছে’। এফ-১৮ বিমানের উন্নত সংস্করণ দেওয়ার প্রস্তাব দিয়েছে আমেরিকা এবং এই বিমান এয়ারক্রাফট ক্যারিয়ার থেকে উঠতে পারে। রাফাল এবং এফ-১৮ উভয়ই আইএনএস বিক্রমাদিত্য থেকে উড়তেও নামতে সক্ষমতা প্রদর্শন করছে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel