জাতীয়

৫ থিয়েটার কমান্ডে ঢেলে সাজছে ভারতীয় সেনা, তবে কি চীন-পাকিস্তানকে হুঁশিয়ারি ভারতের?

ভারতীয় সেনাবাহিনী যোগ্য জবাব দিয়েই চলছে LAC এবং LOC চীন এবং পাকিস্তানের লাগাতার হামলার। ভারতের সেনাবাহিনী একেবারে পাল্টা আঘাত দিতে সর্বদাই প্রস্তুত দেশের সুরক্ষায় একদিকে জমি মাফিয়া চীন এবং অন্যদিকে আতঙ্কবাদ গ্রস্থ পাকিস্তান দুই দেশকে। তাই এবার ভারতীয় সেনাবাহিনী নতুন রূপে সেজে উঠছে স্বাধীনতার এত বছর পর।

আগামী ২০২২ সালের মধ্যেই ৫ থিয়েটার কমান্ড (five theatre commands) গঠনের সম্ভাবনা রয়েছে ভারতীয় সেনার এই আক্রমণাত্মক ভক্তিকে আরও শক্তিশালী করতে। অতিরিক্ত সংযুক্ত সচিব থাকবে মন্ত্রী মণ্ডলের সম্মতির পর খুব দ্রুতই সেনা বিভাগের কাছে। চীনের বিশিষ্ট উত্তরী কমান্ড এবং পাকিস্তানের বিশিষ্ট পশ্চিমী কমান্ডের সঙ্গে ৫ কমান্ডের দায়িত্বে থাকবেন বিপিন রাওয়াত
থিয়েটার কমান্ডের সাহায্যে ভারতের ৩ বিভাগের সেনার পুনর্গঠনের কাজ ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে।

ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের উপর এই থিয়েটার কমান্ড প্রস্তুতের দায়িত্ব অর্পন করা হয়েছে। চীনের বিরুদ্ধে থাকবে ‘নর্দার্ন থিয়েটার কমান্ড’ এবং পাকিস্তানের বিরুদ্ধে সাজানো থাকবে ‘ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড’। বাকি তিন কমান্ড দেশের বাকি তিন অংশের নিরাপত্তা সামলাবে।

‘ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের’ দায়িত্বে থাকছে সিয়াচেন হিমবাহ অঞ্চলের সালতোরো গিরিখাতে ইন্দিরা কল থেকে গুজরাটের রান ও কচ্ছ-এর শেষ প্রান্ত পর্যন্ত। অপরদিকে নর্দার্ন থিয়েটার কমান্ড বর্তমান সময়ে শুধুমাত্র চীন এবং আমেরিকার সেনাবাহিনীর কাছে রয়েছে। লাদাখের কারাকোরাম গিরিপথ থেকে অরুণাচল প্রদেশের কিবিথু আউটপোস্ট পর্যন্ত নর্দার্ন কমান্ডের আয়ত্তায় থাকবে তাও আবার মিলিটারি এন্ড ন্যাশানাল সিকিউরিটি প্ল্যান অনুসারে উত্তরী কমান্ডের পুনর্গঠন করে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel