জাতীয়বিজ্ঞান ও প্রযুক্তি

যুগান্তকারী আবিষ্কার,মাটির প্রদীপ জ্বলবে টানা ৪০ ঘন্টা

GNE NEWS DESK:সামনেই আসতে চলেছে আলোর উৎসব “দিওয়ালি”। সারা দেশ “দিওয়ালি” উপলক্ষে মেতে উঠবে। “দিওয়ালি”র আনন্দেও কিছুটা কাটছাঁট হতে চলেছে করোনার জন্য অন্যান্য সব উৎসবের মতো। তবে দেশজুড়ে উৎসবের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে করোনা ভয়কে সঙ্গী করেই। আলোর উৎসব মানেই দিওয়ালি। দেশের প্রতিটি মানুষ ঐদিন রাতে প্রদীপ, মোমবাতির শিখা জ্বালিয়ে জীবনের অন্ধকার দূর করতে চাইবেন।

এই উৎসবের জন্যেই বিশেষত ছত্তিশগড়ের এক বাসিন্দা তথা জাতীয় পুরস্কারপ্রাপ্ত কারিগর অশোক চক্রধারী এমন এক মাটির প্রদীপ আবিষ্কার করলেন, যা প্রায় ৪০ ঘন্টা একনাগাড়ে জ্বলে আলো দেবে।

ওই কারিগর জানিয়েছেন, এই ধরনের প্রদীপ তিনি প্রায় ৩৫ বছর আগে দেখেছিলেন। সেখান থেকেই তার এই ভাবনা মাথায় আসে। বিশিষ্ট সংবাদ সংস্থা এএনআই সোশ্যাল মিডিয়া আপলোড করেছে কারিগর এবং তার আবিষ্কৃত আশ্চর্য প্রদীপের বেশ কিছু ছবি।

ওই কারিগর জানিয়েছেন, চলতি বছরের নবরাত্রী উৎসব উপলক্ষে এক গ্রাহক তাকে ফোন করে তার আবিষ্কৃত আশ্চর্য প্রদীপ নিতে চেয়েছিলেন। “দিওয়ালি” উপলক্ষে গ্রাহকের চাহিদা মেটাতে বর্তমানে অশোক চক্রধারীর কারখানাতে রোজ প্রায় ৫০-৬০টি করে প্রদীপ তৈরি হচ্ছে। প্রতিটি প্রদীপের দাম তিনি ২০০ থেকে ২৫০ টাকার মধ্যে ধার্য করেছেন।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel