প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়আন্তর্জাতিক

সীমান্ত উত্তেজনার বরফ গলাতে নেপাল সফরে যাচ্ছেন ভারতীয় সেনাপ্রধান

GNE NEWS DESK:উত্তেজনার বরফ গলাতে নেপাল সফরে যাচ্ছেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল এম. এম. নারাভানে। সফরকালে তিনি নেপালি প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির সঙ্গে বৈঠক করবেন। ধারণা করা হচ্ছে, আগামী সপ্তাহের ওই বৈঠকে লিপুলেখ থেকে তীর্থযাত্রীদের তিব্বতের মানসরোবর যাওয়ার সড়ক নির্মাণ নিয়ে বিতর্কের অবসান হবে।

৪ নভেম্বর শুরু হওয়া তিন দিনের সফরে জেনারেল নারাভানেকে নেপালের সেনাবাহিনীর সম্মানসূচক উপাধি তুলে দেবেন দেশটির প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি। স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা নেপালি প্রধানমন্ত্রীও বৈঠক করবেন ভারতীয় সেনাপ্রধানের সঙ্গে।জানা গেছে, ভারতীয় সেনাপ্রধানকে লালগালিচা সংবর্ধনা দিতে পারে কাঠমান্ডু।

উল্লেখ্য, নেপাল সরকারের সংশোধিত মানচিত্র নিয়ে বেশ কিছু দিন ধরে ভারতের সঙ্গে সম্পর্কে উত্তেজনা বিরাজ করছিল। মূলত কালি নদীর উত্তর-পূর্ব এলাকা বিতর্কিত।

ভারতের দাবি, ওই এলাকার লিপুলেখ পাস উত্তরাখণ্ডের। পাশাপাশি লিম্পিয়াধুরা আর কালাপানি এলাকা সেই ১৯৬২ থেকে ভারতের সীমানার অংশ বরাবর দাবি করেছে ভারত। কিন্তু সংশোধিত মানচিত্রে এই এলাকাগুলো নিজেদের বলে মানচিত্রে অন্তর্ভুক্ত করেছে নেপাল।

Related Articles