জাতীয়

কেরল প্রথম, সবার শেষে যোগীর রাজ্য উত্তরপ্রদেশ : দাবি শাসনব্যবস্থার নিরিখে সমীক্ষায়

GNE NEWS DESK: শাসনব্যবস্থার নিরিখে বড় রাজ্যগুলির মধ্যে দেশের মধ্যে সেরা রাজ্য কেরল এবং এই তালিকায় সবার শেষে অবস্থান করছে যোগী আদিত্যনাথ শাসিত উত্তরপ্রদেশ। 

সম্প্রতি প্রাক্তন ইসরো প্রধান কে কস্তুরিরঙ্গনের নেতৃত্বাধীন বেঙ্গালুরুর একটি স্বেচ্ছাসেবী সংস্থা পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার (Public Affairs Centre) এর সমীক্ষায় এমন ফলাফল প্রকাশ পেয়েছে।

মূলত সুসংহত উন্নয়নের পরিকল্পনা, জীবনধারণের মান, নাগরিকদের নিরাপত্তার মতো সূচকের নিরিখে সমীক্ষাটি করেছে স্বীকৃত এই স্বেচ্ছাসেবী সংস্থাটি। সেই বিচারে সূচক অনুযায়ী বড় রাজ্যগুলির মধ্যে উপরের দিকে অবস্থান করছে যথাক্রমে কেরল (পিএআই ইনডেক্স পয়েন্ট ১.৩৮৮), তামিলনাড়ু (০.৯১২), অন্ধ্রপ্রদেশ (০.৫৩১) এবং কর্নাটক (০.৪৬৮)।

তালিকায় একদম নীচের দিকে অবস্থান করছে উত্তরপ্রদেশ (-১.৪৬১), ওড়িশা (-১.২০১) এবং বিহার (-১.১৫৮)।

অর্থাৎ দেশে শাসনব্যবস্থা অনুযায়ী সবচেয়ে খারাপ হাল উত্তরপ্রদেশ ও বিহারের। যা খানিকটা হলেও অস্বস্তিতে ফেলবে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে। শুধু তাই নয়, বিহারের অবস্থান ভোটের মধ্যে অস্বস্তির খবর নীতীশ কুমার ও কেন্দ্রীয় বিজেপি নেতৃত্বের জন্য।

ছোট রাজ্যগুলোর মধ্যে প্রথম রাজ্য গোয়া (১.৭৪৫)। এরপর যথাক্রমে মেঘালয় (০.৭৯৭) ও হিমাচল প্রদেশের (০.৭২৫) অবস্থান।
এই বিভাগে সবার শেষে মনিপুর (-০.৩৬৩), দিল্লী (-০.২৮৯) এবং উত্তরাখন্ড (-০.২৭৭)।

কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে সবার উপরে চন্ডীগড় (১.০৫)। সবচেয়ে খারাপ ফলাফল যথাক্রমে দাদার ও নগর হাভেলী (-০.৬৯) এবং জম্মু কাশ্মীরের (-০.৫০)।

সাম্প্রতিক অতীতে বিভিন্ন কারনে উত্তপ্ত থেকেছে উপত্যকা। যেই কারনে বারবার বিরোধী, আন্তর্জাতিক ও মানবাধিকার সংগঠনগুলির সমালোচনার মুখে পড়েছে কেন্দ্রীয় সরকার। এই সমীক্ষায় জম্মু-কাশ্মীরের অবস্থান পুনরায় কেন্দ্রকে অস্বস্তিতে ফেলবে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel