জাতীয়

ভারত বায়োটেকের তরফে জানিয়ে দেওয়া হলো কবে আসতে চলেছে করোনার ভ্যাকসিন

GNE NEWS DESK : দেশজুড়ে এখন একটাই প্রশ্ন কবে আসবে করোনার ভ্যাকসিন। এবার করোনা ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক তরফে জানানো হল সেই প্রশ্নের উত্তর। তাদের তরফ থেকে জানানো হয়েছে আগামী বছর ফেব্রুয়ারি মাসের শুরুতেই করোনার ভ্যাকসিন নিয়ে আসবেন তারা। এই সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে সময়ের আগেই তারা বাজারে নিয়ে আসতে পারে করোনার ভ্যাকসিন।

কোভ‍্যাক্সিন তৈরি করছে ভারত এবং এই সংস্থার সঙ্গে গলা মিলিয়ে কাজ করছে আইসিএমআর। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে এই ভ্যাকসিনের ট্রায়ালে আশানুরূপ ফল পাওয়া যাচ্ছে। আগামী বছর ফেব্রুয়ারি মাসে যদি মাসে যদি এই ভ‍্যাকসিন লঞ্চ করা হয় তাহলে এটিই হবে দেশের প্রথম করোনা ভ্যাকসিন। এর আগে এই সংস্থার পক্ষ থেকে ২রা অক্টোবর দ্বিতীয় ট্রায়ালের রিপোর্ট ডিজিসিআইয়ের কাছে জমা দেওয়া হয়েছিল এবং সেই রিপোর্ট সফলতা পেয়েছিল। তারপরে তাদের তৃতীয় ট্রায়ালের অনুমতি দেওয়া হয়েছিল। ভারত বায়োটেকের তরফে জানা গিয়েছে দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল চলেছিল দিল্লি, পাটনা, লখনউ সহ ১০ টি রাজ্যে।

১৮ বছর এবং তার থেকে বেশি বয়স্ক মানুষ সহ মোট ২৮৫০০ জন স্বেচ্ছাসেবক এই ট্রায়ালে অংশগ্রহণ করেছিল। ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল এক্সিকিউটিভ ডিরেক্টর সাই প্রসাদের বক্তব্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমস্ত রকম গাইডলাইন মেনেই এই ভ্যাকসিন তৈরি করা হয়েছে এবং দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে সফলতা পাওয়া গেছে। তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য প্রস্তুত এই ভ্যাকসিন। ভারত বায়োটেক তরফে জানানো হয়েছে প্রথম পর্যায়ে বাজারে যখন এই ভ্যাকসিন আসবে তখন অন্তত পক্ষে মানব শরীরে ৬০ শতাংশ কার্যকরী হবে। ব্রিটিশ ফার্মা সংস্থা অ্যাস্ট্রো জেনেকো র সঙ্গে যৌথভাবে ভ্যাকসিন তৈরি করেছে ভারতের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। এছাড়াও জাইডাস ক্যাডিলা তৈরি করেছে করোনার ভ্যাকসিন যেটি দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে রয়েছে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel