প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জাতীয়Corona Virusশিক্ষা ও স্বাস্থ্য

দেশীয় করোনা টিকা কোভ্যাক্সিন বাজারে আসছে ফেব্রুয়ারিতেই, জানাল আইসিএমআর

GNE NEWS DESK: আমাদের সকলের ধারণাকে ভুল করে দিয়ে অবশেষে তার থেকে ঢের আগে আসতে চলেছে দেশে তৈরি করোনা টিকা কোভ্যাক্সিন। এর শেষ পর্যায়ের ট্রায়াল এ মাসেই শুরু হতে চলেছে। এই টিকা পুরোপুরি নিরাপদ ও কার্যকর, তা এখনও পর্যন্ত প্রমাণিত। ঠিক এমনটাই জানিয়েছেন, এক বরিষ্ঠ সরকারি বৈজ্ঞানিক।

কোভ্যাক্সিন তৈরি করছে বেসরকারি সংস্থা ভারত বায়োটেক এবং তার সাথে হাত মিলিয়েছে সরকারি ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআরের সঙ্গে। এই টিকা বাজারে আনা সম্ভব আগামী বছরের দ্বিতীয় ত্রৈমাসিকেই, আগে তারা ঠিক এমনটাই ভেবেছিল। কোভ্যাক্সিন করোনা রুখতে কার্যকর প্রমাণিত হয়েছে, গতকাল আইসিএমআরের বরিষ্ঠ বৈজ্ঞানিক রজনী কান্ত এমনটাই জানিয়েছেন। তবে ফেব্রুয়ারি বা মার্চেই এই টিকা বাজারে এসে যাবে, এমনটাই আশা করা যাচ্ছে।

কোভ্যাক্সিনই হবে ভারতে তৈরি প্রথম স্বয়ংসম্পূর্ণ করোনা টিকা যদি ফেব্রুয়ারিতে এই টিকা এসে যায় তবে। অন্যান্য দেশের মত, ভারতও করোনা টিকা তৈরির চেষ্টা করছে, এর আগে সেপ্টেম্বরে ঠিক এমনটাই জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনও। করোনা পরিস্থিতি অত্যন্ত দক্ষতার সঙ্গে সামলাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আশা করা হচ্ছে, আগামী বছরের শুরুতেই করোনা টিকা বাজারে এসে যাবে।

Related Articles