জাতীয়

প্যান কার্ড নিয়ে বড় ঘোষণা! দিতে হতে পারে ১০ হাজার টাকা জরিমানা

GNE NEWS DESK : আধার কার্ড এর মতোই প্যান কার্ডও এখন খুবেই জরুরী প্রমাণপত্র হয়ে দাঁড়িয়েছে। প্রধানমন্ত্রীর ডিজিটাল ইন্ডিয়া করার জন্য সবকিছুই এখন ডিজিটালাইস্ট হয়ে গেছে। এবার প্যান কার্ডের বিষয়ে বড় ঘোষণা করা হলো। বলা হয়েছে একজন ব্যক্তির যদি একের বেশি প্যান কার্ড থেকে থাকে, তাহলে তা আইনত অপরাধ বলে গ্রাহ্য হবে এবং ওই ব্যক্তিকে ১০০০০ হাজার টাকা জরিমানা দিতে হবে।

তাই কোনো ব্যক্তির যদি ভুলবশত একে বেশি প্যান কার্ড থেকে থাকে, তাহলে তাকে নিজে থেকেই সারেন্ডার করতে বলা হচ্ছে। নিজে থেকে সারেন্ডার করলে বিষয়টি খতিয়ে দেখা হবে কিন্তু প্রকাশ্য যদি কোন ব্যক্তি একের বেশি প্যান কার্ড সহ ধরা পড়ে তাহলে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে ওই ব্যক্তিকে।
প্রক্রিয়াটি সম্পর্কে জেনে নেওয়া যাক-
এই কাজটি অনলাইন এবং অফলাইন দুটি প্রসেসিং হয়ে থাকে এর জন্য এনএসডিএল এর ওয়েবসাইটে গিয়ে চেঞ্জ প্যান কার্ড অপশন এ ক্লিক করতে হবে।

এক্ষেত্রে আপনার কাছে যেই অতিরিক্ত প্যান কার্ডটি রয়েছে তার নাম্বার ফর্মের ১১ নম্বরের বক্সে লিখতে হবে। এর পাশাপাশি যে পেন কার্ডটি বাতিল করা হবে তার কপি ফর্মের সঙ্গে জুড়ে দেওয়া আবশ্যক। যদি কেউ বাতিল করা প্যান কার্ড ব্যবহার করে থাকেন তাহলেও তাকে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। প্যান-আধার লিঙ্ক না হলে ১৩৯-এ ধারায় বাতিল করা হবে প্যান কার্ড। এছাড়াও প‍্যান কার্ড ছাড়া আর্থিক লেনদেন করা খুবই মুশকিল ব্যাপার।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel